সীমান্তে মানব ও মাদক পাচাররোধে ফলপ্রস্যু আলোচনা

দর্শনা জয়নগরে বিজিবি-বিএসএফর সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক

 

দর্শনা অফিস: দর্শনা জয়নগরে বিজিবির আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে দু দেশের মধ্যে ভ্রাতৃত্ববোধ ও সোহার্দপূর্ণ মনোভাব এবং সীমান্তে বিরজমান সমস্যা নিরসনে বিজিবি-বিএসএফর সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত জয়নগর চেকপোস্ট সীমান্তের মেন পিলার ৭৬ এর নিকট দর্শনা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজিবির কুষ্টিয়া এবং বিএসএফের কৃষ্ণনগর সেক্টরের সাথে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। সীমান্তে নিরীহ বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ, স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে মাদকদ্রব্য পাচার এলাকায় বিজিবি-বিএসএফ যৌথ টহল করাসহ সীমান্তের বিভিন্ন সমস্যা ও তার সমাধানের লক্ষ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সীমান্তে নিরীহ বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ, স্পর্শকাতর এলাকাসহ মাদকদ্রব্য পাচার এলাকায় বিজিবি-বিএসএফ যৌথ টহল করা এবং তারকাঁটা বেড়া কাটাসহ সীমান্তের বিভিন্ন সমস্যা ও তার সমাধানের ব্যাপারে আলোচনা হয়। এছাড়াও বিজিবি এবং বিএসএফ এর সমন্বয়ে সমন্বিত টহল করা, ভারত হতে কোনো মাদকদ্রব্য বাংলাদেশের অভ্যন্তরে না আসা, নারী ও শিশু পাচার না হওয়া, সীমান্তের ঝুঁকিপূর্ণ এলাকা নিরূপণ, উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে সু-সম্পর্ক বজায় থাকা এবং অবৈধভাবে কোনো বাংলাদেশি/ভারতীয় নাগরিক সীমান্ত পারাপার না হয় সে ব্যাপারে আলোচনা হয়।

এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বিজিবির কুষ্টিয়া সেক্টরের সেক্টর কমান্ডার, উপমহাপরিচালক মাহবুবুর রহমান (পিএসসি) বলেন, বর্তমানে দুদেশের মধ্যে সোহার্দপূর্ণ মনোভাব বহুগুণে বৃদ্ধি পেয়েছে। এ সম্পর্ক আরও গভীর করার জন্য দুদেশের সীমান্তরক্ষীদের মধ্যে খেলাধুলাসহ বিনোদনের আয়োজন করা হবে। সীমান্তে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে বিজিবি-বিএসএফ সচেষ্ট থাকবে। মাদকের ক্ষেত্রে বিএসএফ বিশেষ ভূমিকা গ্রহণ করেছে। এছাড়া এরই মধ্যে ভারত সরকার ফেনসিডিল নিষিদ্ধ করেছে। মানবপাচার বন্ধের ক্ষেত্রেও তাদের আন্তরিকতা রয়েছে যতেষ্ট।

বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন, কুষ্টিয়া সেক্টরের সেক্টর কমান্ডার, উপমহাপরিচালক মাহবুবুর রহমান (পিএসসি), বিএসএফর পক্ষে নেতৃত্ব দেন ভারতের কৃষ্ণনগর সেক্টরের ডিআইজি শ্রী ভানওয়ার লাল মিনা। আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক মো. আমির মজিদ, ৪৭ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক এএনএম নজরুল ইসলাম (পিএসসি), ৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক তাজুল ইসলাম, দক্ষিণ-পশ্চিম রিজিওন যশোরের ষ্টাফ অফিসার মোসতাক আহমেদ, কুষ্টিয়া সেক্টরের অপারেশন পরিচালক তারেক মাহমুদ সরকার, ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ আল মঈন, ৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অতিরিক্ত  পরিচালক জসিম উদ্দীন। বৈঠকে সীমান্তে নিরীহ বাংলাদেশি নাগরীক হত্যা বন্ধ, স্পর্শকাতর এলাকাসহ মাদকদ্রব্য পাচার এলাকায় বিজিবি-বিএসএফ যৌথ টহল করা এবং তারকাঁটার বেড়া কাটাসহ সীমান্তের বিভিন্ন সমস্যা ও তার সমাধান কল্পে অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন, ভারতের বিএসএফ কমান্ডেট এসবি মুখার্জী, বিএস পান্ডে, মহেন্দ্র কুমার, নরেন্দ্র সিং, কেএম প্রসাদ, আমরিক সিং, ধরম প্রকাশ প্রমুখ।