সারাদেশে রোদ আর কুয়াশার লুকোচুরি : চুয়াডাঙ্গায় রাতে তীব্র শীত

 

স্টাফ রিপোর্টার: পৌষের শীতে এখনো কাঁপন ধরেনি। গতকাল বৃহস্পতিবার অবশ্য রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় কিছুটা হিমেল বাতাস বইছে। কুয়াশার চাদরও রয়েছে। তা কোথাও ঘন, কোথাওবা হালকা। এরই ফাঁকে ফাঁকে সূর্যের উঁকি। চুয়াডাঙ্গায় গতকালও দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়।

তাপমাত্রা বুধবারের চেয়ে গতকাল কিছুটা কমেছে। ২৪ ঘণ্টার ব্যবধানে রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা কমেছে ১ ডিগ্রি সেলসিয়াস। বুধবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, সারা দেশই কুয়াশাচ্ছন্ন। তবে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে কুয়াশা বেশি পড়ছে। চট্টগ্রাম অঞ্চলের দিকেও কুয়াশা বেশি। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো কক্সবাজার ও টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের জানুয়ারি মাসের পূর্বাভাস বলছে, এই মাসে দেশের উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে দুই থেকে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।