সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ

 

স্টাফ রিপোর্টার: বহুল আলোচিত সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পর ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দক্ষিণ এশিয়ার সাত দেশের শীর্ষ নেতারা। শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন-ইসরোর তৈরি এই স্যাটেলাইটে ১২টি অংশ রয়েছে। যার একটি অংশ নির্দিষ্ট থাকবে বাংলাদেশের জন্য। উপগ্রহের মতো মহাকাশে বিচরণ করে এই স্যাটেলাইট বাংলাদেশকেও পৃথিবীর নানা তথ্য দেবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় আসার পরে সার্ক স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেন এবং সার্কের অন্য সাতটি দেশকে বিনা অর্থে এর সুবিধা নেয়ার জন্য আহ্বান জানান। পাকিস্তান ছাড়া অন্য সব দেশ এতে সাড়া দেয়।

মোদি এটাকে প্রতিবেশী দেশগুলোর জন্য ‘ভারতের উপহার’ বলে ঘোষণা করেন। কিন্তু ভারতের উপহার নিতে অস্বীকার করে পাকিস্তান এ প্রকল্প থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয়। ফলে স্যাটেলাইটটির নাম পরিবর্তন করে ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ করা হয়। বাংলাদেশ মার্চে একটি চুক্তির মাধ্যমে দক্ষিণ এশিয়া স্যাটেলাইটে যোগ দেয়। পাকিস্তান ছাড়া সার্কভুক্ত সব দেশই এ স্যাটেলাইটে যোগ দিয়েছে।