সহিংস হয়ে উঠছে অবরোধ : দেশজুড়ে বাড়ছে উদ্বেগ উৎকণ্ঠা

আজ-কালের মধ্যেই পিকেটিংসহ অবরোধ আরও জোরালো করতে দলের সব পর্যায়ের নেতাদের নির্দেশনা

 

স্টাফ রিপোর্টার: বিএনপি-জামায়াতের টানা অবরোধ কর্মসূচিতে সহিংসতা ক্রমশ বাড়ছে। বাড়ছে জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা। সহিংস ঘটনায় এ পর্যন্ত ২৭ জন প্রাণ হারিয়েছেন। এদের অধিকাংশই নিরীহ মানুষ। নিহতদের মধ্যে ১২ জন পেট্রোল বোমায় দগ্ধ হয়ে নৃশংসভাবে মারা গেছেন। সংঘর্ষে ১০ ও অন্যান্য ঘটনায় ৫ জনের মৃত্যু হয়। অসংখ্য মানুষ ঢাকা মেডিকেলসহ দেশের বিভিন্ন হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন। গতকালও একজন ট্রাক হেলপারের মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধ হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ৪ ছাত্রীসহ বেশ কয়েকজন। এদিকে জীবননগরে গতকাল দুটি বাস আংশিক ভাঙচুর করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। ঝিনাইদহে গতকাল গ্রেফতার করা হয়েছে ৬ জনকে।

৬ জানুয়ারি থেকে শুরু হওয়া এ অবরোধ কর্মসূচি ঘিরে যানবাহনে পেট্রোলবোমা-অগ্নিসংযোগ আর ভাঙচুরের ঘটনা ঘটেছে ৫৩৭টি। বিভিন্ন স্থানে রেলের ওপর ১০ বার নাশকতামূলক হামলা হয়। এসব ঘটনায় সাংবাদিক, পুলিশ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীসহ আহত হয়েছেন সাত শতাধিক মানুষ। মামলা হয়েছে সাড়ে ৩শ। আসামি করা হয়েছে ২৫ হাজার ব্যক্তিকে। গ্রেফতার ও আটক করা হয়েছে ৩ হাজার ১শ ব্যক্তিকে। এর মাঝে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে চলমান আন্দোলনের গতি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। আজ-কালের মধ্যেই পিকেটিংসহ অবরোধ আরও জোরালো করতে দলের সব পর্যায়ের নেতাদের নির্দেশনাও দেয়া হয়েছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ কয়েকটি জেলার নেতাদের এ ব্যাপারে আলাদা নির্দেশনা দেয়া হয়। ঢাকা মহানগরসহ বিএনপির কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারাও চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন। সরকারের কঠোর অবস্থানকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েই তারা আন্দোলন সফল করতে বদ্ধপরিকর। এভাবে আরও কয়েকদিন আন্দোলন চালিয়ে যেতে পারলে ইতিবাচক রেজাল্ট আসবে বলে মনে করছে বিএনপির হাইকমান্ড। অপরদিকে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট সরকারও শক্ত অবস্থানে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, বিএনপির টাকা টানা অবরোধের গতকাল রোববার ১৩তম দিনে জীবননগরে অবরোধকারীরা হামলা চালিয়ে দুটি বাস ভাঙচুর করেছে। রাত ৯টার দিকে জীবননগর-কালীগঞ্জ সড়কের বাঁকায় এ ভাঙচুর করা হয়। রাতে কালীগঞ্জ থেকে ছেড়ে আসা শাপলা পরিবহন ও চুয়াডাঙ্গা থেকে ছেড়ে আসা অপর একটি শাপলা পরিবহন উপজেলার বাঁকা ব্রিকফিল্ড নামক স্থানে পৌছুলে অবরোধকারীরা গাড়ি দুটি লক্ষ্য করে ইট ছুড়লে বাস দুটির সামনের গ্লাস ভেঙে যায়।

জানা যায়, কালীগঞ্জ থেকে ছেড়ে আসা চুয়াডাঙ্গা জ-০৪-০০০১ নম্বরের সুগন্ধা কেজিএন পরিবহন উপজেলার বাঁকা ব্রিকফিল্ড নামক স্থানে পৌঁছুলে অবরোধকারীরা গাড়িটিকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে বাসটির সামনের গ্লাস ভেঙে যায়। অপরদিকে চুয়াডাঙ্গা থেকে ছেড়ে আসা চুয়াডাঙ্গা-জ-১১-০০১১ নম্বরের নিশান পরিবহন কালীগঞ্জের উদ্দেশে যাওয়ার সময় একই স্থানে পৌঁছুলে অবরোধকারীদের ছোঁড়া ইটের আঘাতে পরিবহনের গ্লাসটি ভেঙে যায়।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের ১২তম দিনে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয় থেকে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে পুরাতন হাট মোড়ে সমাবেশে মিলিত হয়। পৌর বিএনপির সভাপতি জাহিদুজ্জামান মনার সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মসিউর রহমান। নেতৃবৃন্দ বেগম খালেদা জিয়ার ঘোষিত ৭ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার আহ্বান জানান। এদিকে নাশকতার আশঙ্কায় ভোররাত থেকে সকাল পর্যন্ত অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে ৬ বিএনপি ও জামায়াতকর্মীকে আটক করেছে পুলিশ।

ঢাকা অফিস জানিয়েছে, অবরোধের ১৩তম দিনে দগ্ধ হলো ইডেনের দু ছাত্রীসহ বেশ কয়েকজন। এর মধ্যে বরিশালে দুর্বৃত্তদের পেট্রোলবোমায় জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যুবরণ করেন ট্রাক হেলপার সোহাগ বিশ্বাস। গতকাল ভোরে ঢাকা-বরিশাল মহাসড়কের বামরাইল নামক এলাকায় নৃশংস এ ঘটনাটি ঘটে। সংসদ ভবনের পাশে বাসে পেট্রোলবোমা, ইডেনের দু ছাত্রী দগ্ধ হয়েছেন। নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া সমবায় মার্কেটের সামনে অবরোধকারীদের দেয়া আগুনে সিটি বন্ধন পরিবহনের একটি বাস ভস্মীভূত হয়েছে। রোববার রাতের এ ঘটনায় ওই বাসে থাকা এক চিকিৎসক দম্পতি ও তাদের আড়াই বছর বয়সী শিশু সন্তানসহ কমপক্ষে ১০ জন দগ্ধ হন। সিলেটে দুটি বাস ভাঙচুর করে অগ্নিসংযোগের চেষ্টা করেছে দুর্বৃত্তরা। এ সময় ঘটনাস্থলের পাশে থাকা পুলিশ গুলি করলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।