শিশুদের আবৃত্তি চিত্রাংকন হস্তলিখন ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

SAMSUNG CAMERA PICTURES

মোমবাতি জ্বালিয়ে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিযোগিতার উদ্বোধন করলেন জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার: মোমবাতি প্রজ্জ্বলন করে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাহিত্য প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। গতকাল শুক্রবার দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে আসা অভিভাবকদের উপস্থিতিতে শিশুদের নিয়ে তিনি এ প্রতিযোগিতার উদ্বোধান করেন। তিনি বলেন ‘চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের ৪০ বছর পূর্তি কোনো ছোট ব্যাপার নয়। আজকের এই প্রতিকূল আবহাওয়ার মধ্যেও প্রতিযোগীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এ প্রতিষ্ঠানের প্রতি সাধারণ মানুষের ভালোবাসার প্রমাণ দেয়। মানুষের এ ভালোবাসা প্রতিষ্ঠানটির ৪০ বছরের গৌরবময় ইতিহাসকে জানান দিচ্ছে।’ চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের ৪০ বর্ষপূর্তিতে এপার বাংলা ওপার বাংলা সাহিত্য সম্মেলন ২০১৭ উপলক্ষে বার্ষিক সাহিত্য প্রতিযোগিতার উদ্বোধনী পর্বে আরও বলেন, শিশুদেরকে সঠিকভাবে গড়ে তুলতে পারা মানেই ভবিষ্যৎকে সুন্দরভাবে গড়ে তোলা। গতকাল শুক্রবার সকালে পরিষদ চত্বরে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ মোমবাতি প্রজ্জ্বলন করে প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন।
উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সভাপতি মোহাম্মদ তৌহিদ হোসেন। অতিথি ছিলেন পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা সাবেক অধ্যক্ষ হামিদুল হক মুন্সী। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম। চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের পক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়। প্রতিযোগিতায় ৬টি বিভাগে ৩ শতাধিক শিশু অংশগ্রহণ করে। বয়সভিত্তিক এ প্রতিযোগিতায় শিশু বিভাগে আবৃত্তি এবং সুন্দর ও নির্ভুল বাংলা হস্তলিখন, ‘ক’ বিভাগে আবৃত্তি ও চিত্রাংকন, ‘খ’ বিভাগে আবৃত্তি ও চিত্রাংকন, ‘গ’ বিভাগে আবৃত্তি ও সাধারণ জ্ঞান, ‘ঘ’ বিভাগে আবৃত্তি ও বিতর্ক এবং ‘ঙ’ বিভাগে আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও ‘ঙ’ বিভাগে স্বরচিত ছড়া, কবিতা ও গল্প লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের লেখা চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদে জমা দেয়ার জন্য বলা হয়েছে।
গতকাল শুক্রবার অনুষ্ঠিত কবিতা আবৃত্তি, হস্তলিখন, চিত্রাংকন ও বিতর্ক প্রতিযোগতার ফলাফল নিচে দেয়া হলো- শিশু বিভাগে কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করেছে প্রদীপন মাধ্যমিক বিদ্যাপীঠের ফারিয়া হক প্রত্যাশা, দ্বিতীয় হয়েছে একই বিদ্যালয়ের রিফাহ্ তাসফিয়া এবং তৃতীয় স্থান অধিকার করেছে সানফ্লাওয়ার কিন্ডারগার্টেনের জেরিনা আলম।
শিশু বিভাগে হস্ত লিখনে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেছে প্রদীপন বিদ্যাপীঠের ফারিয়া হক ও জেবুন্নেছা স্কুল অব এডুকেশনের মেহনাজ রহমান অর্পি, যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে প্রদীপন বিদ্যাপীঠের জারিন তাসনিম, আলী-নূর কিন্ডারগার্টেনের তাসনিম হক জারিন ও একই বিদ্যালয়ের তাহির আবসার শ্রাবণ এবং যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে জেবুন্নেছা স্কুল অব এডুকেশনের সামিউল ইসলাম সামি, প্রদীপন মাধ্যমিক বিদ্যাপীঠের সাদিকুর রহমান মাহিত, চুয়াডাঙ্গা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের ওয়াফির ওহি ও চাইল্ড ফেয়ার হোমসের আবু সিয়াম।
ক’ বিভাগে কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করেছে প্রদীপন বিদ্যাপীঠের জুবায়ের হোসেন সাবিব, দ্বিতীয় স্থান অধিকার করেছে ফুলকুঁড়ি শিশু বিদ্যালয়ের শুভেচ্ছা এবং তৃতীয় স্থান অধিকার করেছে জেবুন্নেছা স্কুল অব এডুকেশনের নাভিয়া রহমান রুপন্তি।
ক’ বিভাগে চিত্রাংকনে প্রথম স্থান অধিকার করেছে গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদিয়া আফরিন, যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে ভি-কুইন্স ইংলিশ মিডিয়াম স্কুলের তানভীর আহম্মেদ সানি ও প্রদীপন বিদ্যাপীঠের শান্তনু ইসলাম অন্তু। যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের মুহিত মুস্তাকিম ও ফুলকুঁড়ি শিশু বিদ্যালয়ের মিথিলা ফারজানা।
খ’ বিভাগে কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা ভি.জে. সরকারি উচ্চ বিদ্যালয়ের আবরার জাওয়াদ অরণ্য, দ্বিতীয় স্থান অধিকার করেছে একই বিদ্যালয়ের জুনায়েদ আহমেদ মল্লিক এবং তৃতীয় হয়েছে চুয়াডাঙ্গা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের ফারিহা হক।
খ’ বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতায় যৌথভাবে প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী জান্নাতুল তাজরিন ও চুয়াডাঙ্গা ভি.জে. সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র যাইর যুবায়ের, যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র জুনায়েদ আহমেদ মল্লিক ও সাইদ আহমেদ অর্ণব এবং যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সোনালী মাহমুদা ও সরোজগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জান্নাতুল মাওয়া।
গ’ বিভাগে কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের আফিয়া আনজুম প্রাচী, দ্বিতীয় স্থান অধিকার করেছে ওই বিদ্যালয়ের সামিয়া আরেফিন আজমি ও তৃতীয় স্থান অধিকার করেছে একই বিদ্যালয়ের জারিন তাসনিম।
গ’ বিভাগে সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সুরাহুশ শেফা, দ্বিতীয় হয়েছে একই বিদ্যালয়ের ছাত্রী আফিয়া আনজুম প্রাচী এবং যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে একই বিদ্যালয়ের রায়হানা রাব্বী ও তাসফিয়া তাবাসসুম।
ঘ’ বিভাগে আবৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সানিয়া মাহজাবিন কোয়েল, যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে একই বিদ্যালয়ের মাইমুনা মাহনুর বুশরা ও মুনতারিন রহমান প্রাপ্তি এবং তৃতীয় স্থান অধিকার করেছে একই বিদ্যালয়ের নাফিসা রাইদা।
ঘ’ বিভাগে বিতর্ক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়ের রাফিদ ও তার দল। এতে প্রধান বক্তা নির্বাচিত হন রাফিদ।
ঙ’ বিভাগে আবৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে কুষ্টিয়া সরকারি কলেজের ছাত্র মাহির তাজওয়ার, যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা আদর্শ সরকারি মহিলা কলেজের ছাত্রী জান্নাতুল নাঈম বিথি ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের মেহের নিগার এবং তৃতীয় স্থান অধিকার করেন কামরুন নাহার ইতি। চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের ৪০ বর্ষপূর্তি উপলক্ষে অনুষ্ঠিতব্য এপার বাংলা ওপার বাংলা সাহিত্য সম্মেলনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। পুরস্কার বিতরণের তারিখ পরে জানানো হবে বলে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক জাহিদ হোসেন জানিয়েছেন।