শামসুজ্জামান দুদুর যে বক্তব্য নিয়ে বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি দেয়ায় তা উদযাপনের কারণ দেখছেন না বিএনপি নেতা শামসুজ্জামান দুদু। তিনি বলেন, ‘কবে কোনকালে কে বক্তৃতা করেছিলো, তা নিয়ে কি মাতামাতি!’ পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জন্যই বঙ্গবন্ধু এই ভাষণ দিয়েছিলেন দাবি করে দুদু বলেন, সেখানে স্বাধীনতার কিছু ছিলো না।
ঢাকার গণমাধ্যমে উপরোক্ত তথ্য দিয়ে বলা হয়েছে, গত রোববার রাজধানীতে এক আলোচনায় বিএনপির ভাইস চেয়ারম্যান দুদু এ কথা বলেন। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মদিন পালনে এই আলোচনাসভার আয়োজন করে বিএনপিপন্থী সংগঠন জিয়া পরিষদ। এ সময় বক্তব্য রাখতে গিয়ে ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ নিয়ে কথা বলেন। ওই ভাষণে বঙ্গবন্ধু ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ বলে যে ডাক দিয়েছিলেন তা স্বাধীনতা অর্জনের পথে অতীব গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হয়। ৪৬ বছর পর এই ভাষণকে ইউনেস্কো বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ইউনেস্কোর এই স্বীকৃতির পর নানা কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ ও তার সমর্থক বুদ্ধিজীবীরা। সবশেষ শনিবার দেশজুড়ে আনন্দ শোভাযাত্রা এবং সোহরাওয়ার্দী উদ্যানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই আয়োজনের সমালোচনা করে দুদু বলেন, ‘কবে কোন কালে কে বক্তৃতা করেছিলো, তা নিয়ে কি মাতামাতি? সরকারি কর্মকর্তা-কর্মচারীদের রাস্তায় নামিয়ে নৃত্য করতে বাধ্য করা হলো। এর ফল ভালো হবে না।’ বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে পরোক্ষভাবে স্বাধীনতার ডাক দিয়েছিলেন বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে দুদুর দাবি, ওই ভাষণে এমন কিছু ছিলো না। তিনি বলেন, ‘৭ মার্চের ওই ভাষণ ছিলো পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জন্য, স্বাধীনতার জন্য নয়। স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন জিয়াউর রহমান।’
২৭ মার্চ জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করার আগে তাকে কেউ চিনতো না বলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের বক্তব্যেরও জবাব দেন দুদু। তিনি বলেন, ‘তোফায়েল আহমেদ বলেন তিনি নাকি জিয়াকে চেনেন না, না চিনলে সেটা আপনার ব্যর্থতা।’ আগামী জাতীয় নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে করারও দাবি জানান দুদু। বলেন, যেন তেন নির্বাচনে বিএনপি যাবে না। আর যে পরিবেশ দরকার তার ব্যবস্থা করেই তারা নির্বাচনে অংশ নেবেন।
এই সরকারকে ধাক্কা দেয়ার জন্য নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে মন্তব্য করে বিএনপি নেতা বলেন, ‘রাস্তায় নামলেই গণঅভুত্থান হয়ে যাবে। দেশে যে ভয়ঙ্কর নির্যাতন চলেছে, রাস্তায় দুইদিন অবস্থান নিলে গণঅভুত্থান হবে।