শত্রুতা করে শানিতে বিষ : ৪টি গুরুর মৃত্যু

চুয়াডাঙ্গা আলমডাঙ্গার মধুপুরে সংগ্রামী পরিবারের কান্না

 

মোমিনপুর প্রতিনিধি: আলমডাঙ্গার পল্লি মধুপুরের হানিহার সংসারে সচ্ছলতা ফেরাতে দিন-রাত হাড়ভাঙা পরিশ্রম করেন। তার স্ত্রীসহ সংসারের অন্যরাও কম পরিশ্রমী নন। মাঠাম সামান্য কিছু জমি আর ৮টি গরুই ওদের জীবনযুদ্ধ জয়ের সাহস। সেই সাহসে আঘাত হেনেছে প্রতিপক্ষ। যাদেরকে মানুষরূপি অমানুষ বলেই আখ্যা দিয়েছেন স্থানীয়রা।

হানিহার ও তার স্ত্রীসহ নিকটজনদের কান্না দেখে প্রতিবেশীদেরও অনেকে ধরে রাখতে পারেননি চোখের পানি। ৮টি গরুর মধ্যে ৩টি গরু গতপরশু রাতে মারা গেছে। ভোরে ছটফট করছে দেখে একটি গরু ওরা জবাই করে। বাকি ৪টি গরু অসুস্থ হয়ে পড়ে। খবর পেয়ে আলমডাঙ্গা উপজেলা পশুসম্পদ কর্মকতা ডা. জিল্লুর রহমান সরেজমিন পরিদর্শন করেন। তিনি প্রাথমিকভাবে মন্তব্য করতে গিয়ে বলেছেন, গরুগুলোর খাদ্যে বিষক্রিয়ায় মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। ময়নাতদন্ত করা হলে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

চুয়াডাঙ্গা আলমডাঙ্গার আইলহাস ইউনিয়নের মধুপুর গ্রামের মৃত শামসুদ্দিন মণ্ডলের ছেলে হানিহার দরিদ্র কৃষক। বাড়িতে গরু পালেন। মাঠের সামান্য জমি আবাদ করেন। গতপরশু রাতের খাবার দিয়ে খোয়াড়ে বেঁধে রাখেন তিনি তার ৮টি গরু। রাত ১১টার দিকে গরুগুলো ছটফট করতে থাকে। একের পর এক গরু মারা যাচ্ছে দেখে গৃহকর্তাসহ পরিবারের সদস্যরা মানসিকভাবে ভেঙে পড়েন। একটি গরু জবাই করেন। সকালে পশুসম্পদ বিভাগে খবর দেয়া হয়। বিষক্রিয়ায় গরুগুলোর মৃত্যু হয়েছে হয়ে বলে জেনে গৃহকর্তা হানিহার বলেন, যারা আমার গরুগুলো বিষ দিয়ে হত্যা করেছে তাদের বিচার হতে হবে। আমি বিচার চাই। আমাকে পথে বসানোর জন্যই আমার গরুগুলো মেরেছে।