লন্ডনের উদ্দেশে খালেদা জিয়ার ঢাকা ত্যাগ

দীর্ঘ আট বছর পর সপরিবারে ঈদ করবেন বিএনপি চেয়ারপারসন

 

স্টাফ রিপোর্টার: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছেন। গতকাল মঙ্গলবার রাত সাড়ে নয়টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইনসের একটি বিমানে তিনি লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়েন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও গয়েশ্বর চন্দ্র রায় এবং যুগ্ম মহাসচিব মো. শাহজাহানসহ বিএনপির নেতাকর্মীরা বিমানবন্দরে খালেদা জিয়াকে বিদায় জানান। খালেদা জিয়ার সফরসঙ্গী হিসেবে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং গত ২৮ এপ্রিল অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনে ঢাকা উত্তরের বিএনপি-সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল আছেন। বিএনপির সহদপ্তর সম্পাদক শামীমুর রহমান বলেন, খালেদা জিয়াকে বিদায় জানানোর জন্য বিএনপির নেতাকর্মীরা জড়ো হতে চাইলে বিমানবন্দরের সামনের গোল চত্বর এলাকায় পুলিশ তাদের লাঠিপেটা এবং কয়েকজনকে আটক করে।

বিএনপির নেতারা বলেন, লন্ডনে ঈদ করলেও মূলত চিকিৎসার জন্য খালেদা জিয়া সেখানে যাচ্ছেন। দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, লন্ডনে বিএনপি চেয়ারপারসনের চোখের চিকিৎসা হবে।

বিএনপি সূত্রে জানা গেছে, প্রায় দু সপ্তাহ খালেদা জিয়া লন্ডনে থাকবেন। এই সময়ের মধ্যে দল পরিচালনার জন্য আনুষ্ঠানিকভাবে কাউকে দায়িত্ব দেয়া হবে না। খালেদা জিয়া অনানুষ্ঠানিকভাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম এবং যুগ্ম মহাসচিব মো. শাহজাহানকে সমন্বয় করে দল পরিচালনার জন্য দায়িত্ব দিয়েছেন। পাশাপাশি দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার জন্য বলেছেন খালেদা জিয়া। চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির বলেন, ২২ সেপ্টেম্বর ভারপ্রাপ্ত মহাসচিব দেশে আসবেন।

চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান অবশ্য বলেছেন, খালেদা জিয়ার সফরসঙ্গী হিসেবে লন্ডন যাচ্ছেন তার একান্ত সচিব আবদুস সাত্তার ও বেগম জিয়ার গৃহপরিচারিকা ফাতেমা বেগম। শায়রুল কবির খান জানান, এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৫ ফ্লাইটে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন খালেদা জিয়া। দীর্ঘ আট বছর পর সপরিবারে ঈদ করবেন বিএনপি চেয়ারপারসন। একই সাথে প্রথমবারের মতো এবারই দেশের বাইরে ঈদ করছেন খালেদা জিয়া।

খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান স্ত্রী-সন্তানকে নিয়ে প্রায় আট বছর ধরে লন্ডনে বাস করছেন। দীর্ঘ ৪ বছর পর তারেক রহমান, ছেলের স্ত্রী জোবায়দা রহমান, নাতনি জাইমা রহমানের সাথে একান্তে সময় কাটাবেন খালেদা জিয়া। ইতোমধ্যে তার ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকোর স্ত্রী ও দু সন্তান লন্ডনে পৌঁছে গেছেন। সর্বশেষ ২০১১ সালে লন্ডন সফরের সময় তাদের সাথে দেখা হয়েছিলো। দলীয় সূত্রে জানা গেছে, ব্যক্তিগত এ সফরে খালেদা জিয়া চোখের চিকিৎসা করাবেন। পুত্রবধূ ডা. জোবায়দা রহমান আগে থেকেই লন্ডনের একটি হাসপাতালে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে রেখেছেন।