রিজভী-দুদুর জামিন আপিলেও বহাল

স্টাফ রিপোর্টার: বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভীকে নাশকতার ৫টি মামলা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুকে ৪টি মামলায় হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যর বেঞ্চ এ আদেশ দেন। রুহুল কবির রিজভীর হাজত মুক্তিতে দুটি মামলায় এখনও বাধা থাকলেও শামসুজ্জামান দুদুর হাজতমুক্ত হওয়ার ক্ষেত্রে আর বাধা থাকলো না বলে জানিয়েছেন তার আইনজীবী। তবে কবে নাগাদ কাশিমপুর কারাগারের হাজতখানা থেকে শামসুজ্জামান দুদু মুক্ত হতে পারবেন তা অবশ্য গতকাল পর্যন্ত তিনি নিশ্চিত করে বলতে পারেননি। সূত্র বলেছে, আজ কালের মধ্যেই দুদু হাজতমুক্ত হতে পারেন।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও অ্যাডভোকেট সগির হোসেন লিয়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।  এর আগে গত ৭ জুলাই হাইকোর্টের একটি বেঞ্চ পৃথক জামিন আবেদনের শুনানি শেষে রুহুল কবির রিজভীকে ৮ মামলায় এবং শামসুজ্জামান দুদুকে ৭ মামলায় অন্তবর্তীকালীন জামিন দেন। পরে রুহুল কবির রিজভীর ৮ মামলা ও শামসুজ্জামান দুদুর ৪ মামলায় জামিন স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রিজভীর ৮টি মামলার মধ্যে মোহাম্মদপুর, পল্টন ও বাড্ডা থানার ৫টি মামলায় জামিন বহাল রাখা হয়। এছাড়া খিলগাঁও থানার একটি মামলা স্থগিত করা হয়। এছাড়া পল্টন থানার ২টি মামলায় শুনানির জন্য আগামী ৯ ও ১০ আগস্ট নির্ধারণ করা হয়। অপরদিকে পল্টন থানার চারটি মামলায় শামসুজ্জামান দুদুর জামিন বহাল রাখা হয়। এতে তার মুক্তি পেতে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী।

উল্লেখ্য, গত ১১ জানুয়ারি ঢাকার মিরপুর থানা পুলিশ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষকদলের সাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদুকে গ্রেফতার করে। কয়েক দফায় তাকে রিমান্ডে নেয়া হয়।