রাবি শিক্ষক হত্যায় জড়িত সন্দেহে অধ্যক্ষসহ আটক ৫

 

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. একেএম শফিউল ইসলাম হত্যায় জড়িত সন্দেহে বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী ইসলামিয়া কলেজের অধ্যক্ষ হুমায়ন কবির ও অপর দু শিক্ষকসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। গতকাল রোববার দুপুর ২টার দিকে ওই কলেজ থেকে তাকে আটক করে ডিবি পুলিশ।

এছাড়া শনিবার হত্যাকাণ্ডের দু প্রত্যক্ষদর্শীকে আটক করে থানায় জিজ্ঞাসাবাদ করছে মতিহার থানা পুলিশ। এরা হলেন- হাবিবুর রহমান ও দিপ হাসান। এদিকে হত্যাকাণ্ডের ঘটনায় এখনও পর্যন্ত কোনো মামলা দায়ের হয়নি বলে জানা গেছে। নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, এখনও কোনো মামলা হয়নি। তবে পুলিশ মামলার প্রস্তুতি নিচ্ছে। এছাড়া অভিযান চালিয়ে ঘটনায় জড়িত থাকার দায়ে এ পর্যন্ত তিনজনকে আটক করা হয়েছে। থানায় এনে তাদেরকে জিজ্ঞাসাবাদ চলছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ইলিয়াছ হোসেন জানান, বিশ্ববিদালয়ের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। রাজশাহী মহানগর পুলিশের উপকমিশনার (পূর্ব) কেএম নাহিদুল ইসলাম জানান, হত্যাকাণ্ডের সাথে জড়িত সন্দেহে নগরীর বিশ্ববিদ্যালয় সংলগ্ন ইসলামিয়া কলেজের অধ্যক্ষ হুমায়ন আহমেদসহ পাঁচজনকে আটক করা হয়েছে। এ ছাড়াও পুলিশের বেশ কয়েকটি টিম সন্দেহভাজন ব্যক্তি ও এলাকায় অভিযান চালাচ্ছে।

গত বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক শফিউল ইসলামকে কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা। আশঙ্কাজনক অবস্থায় তাকে রাজশাহী মেডিকেলে নেয়া হলে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অধ্যাপক ড. একেএম শফিউল ইসলামকে কুপিয়ে হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে শোকৱ্যালি, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। গতকাল রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট, শিক্ষক সমিতি এবং প্রগতিশীল ছাত্রজোটের উদ্যোগে পৃথকভাবে এসব কর্মসূচি পালন করা হয়।

এছাড়া জড়িতদের গ্রেফতারের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বানে কর্মবিরতি পালন করেছে শিক্ষকরা। এদিন ক্যাম্পাসে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে স্নাতক শ্রেণিতে ভর্তি কার্যক্রম স্বাভাবিক ছিলো। তবে ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর প্রফেসর তারিকুল হাসান।