রমনার মামলায় ৮ জনের মৃত্যুদণ্ড

Mufti--Hannan-01

এক দশকেরও বেশি সময় আগে রাজধানীর রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় হওয়া হত্যা মামলায় হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি হান্নানসহ আট জনের মৃত্যুদণ্ড এবং ছয় জনের যাবজ্জীবন দণ্ড দিয়েছে আদালত।

সোমবার ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন এই রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, মুফতি আব্দুল হান্নান, মাওলানা আকবর হোসেন, আরিফ হাসান সুমন, মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে মাওলানা হাফেজ সেলিম হাওলাদার, মাওলানা আবদুল হাই ও মাওলানা শফিকুর রহমান।

এছাড়া যাবজ্জীবন দণ্ড দেয়া হয়েছে, শাহাদাতউল্লাহ জুয়েল, মাওলানা সাব্বির, শেখ ফরিদ, মাওলানা আব্দুর রউফ, মাওলানা ইয়াহিয়া ও মাওলানা আবু তাহেরকে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আট জনের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। যাবজ্জীবন দণ্ড প্রাপ্তদেরও একই অর্থদণ্ড দেয়া হয়েছে, অনাদায়ে অতিরিক্ত এক বছর সাজা ভোগ করতে হবে।

আসামিদের মধ্যে পলাতক রয়েছেন মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর, মুফতি শফিকুর রহমান, মুফতি আবদুল হাই।

২০০১ সালে পহেলা বৈশাখের অনুষ্ঠানে বোমা মেরে হত্যা করা হয় ১০ জনকে। হুজির শীর্ষ নেতা মুফতি আব্দুল হান্নানসহ ১৪ জঙ্গিকে এ মামলার আসামি করা হয়েছিল।