রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ

 

স্টাফ রিপোর্টার: এক মাস রোজাশেষে খুশি ও আনন্দের সওগাত নিয়ে মানুষের দুয়ারে দাঁড়িয়ে আছে ঈদ। আজ শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার সারাদেশে যথাযোগ্য মানবিক ও ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উত্সাহ-উদ্দীপনার মধ্যদিয়ে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। তবে ৩০ রোজা হলে ঈদ হবে আরো একদিন পরে রোববার।

সারাদেশে ঘরে ঘরে এখনি প্রাণে প্রাণে আনন্দের রোশনাই বইছে। খুশিতে গুঞ্জরিত হচ্ছে: ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’। ঈদ আরবি শব্দ, যার অর্থ উত্সব, আনন্দ এবং খুশি। পবিত্র মাহে রমজানের রোজার শেষে এই খুশির সওগাত নিয়েই এসেছে ঈদুল ফিতর। এ মাসেই নাজিল হয়েছে পবিত্র কোরআন। এই রমজান মাসটি রহমত, মাগফেরাত ও নাজাতের মাস। এই মাহে রমজান শেষে ঈদের চাঁদ দেখামাত্র ছোট-বড়, ধনী-গরিব প্রতিটি মুসলমানের হৃদয়ে বইবে আনন্দের ঝর্ণাধারা। ধ্বনিত হবে: ঈদ মোবারক, আসসালাম।

প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, চাঁদ দেখে রোজা পালন করবে এবং চাঁদ দেখে ঈদ উদযাপন করবে। তিনি বলেছেন, চান্দ্র মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। যদি আকাশে মেঘ থাকায় চাঁদ দেখা না যায় তবে ৩০ দিনে মাসের গণনা পূর্ণ করে তবে হবে ঈদ। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম এ প্রসঙ্গে ইরশাদ করেছেন যে, সংযম সাধনার পর ঈদের দিনে রোজাদারগণ শিশুর ন্যায় নিষ্পাপ হয়ে যায়। ঈদ মুসলমানদের মধ্যে এবং একই সাথে মানবজাতির ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে তোলে এবং সম্প্রীতি জোরদার করে। ধনী-গরিব ভেদাভেদ ভুলিয়ে দিয়ে এক কাতারে শামিল করিয়ে দেয়ার পাশাপাশি হিংসা, বিদ্বেষ ও অহংকারসহ সব অন্যায়-পাপ মুছে দিয়ে নতুন করে সুখি জীবনযাপন শুরু করার তাগিদ এনে দেয় পবিত্র ঈদ।

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর ঈদের এ অনাবিল আনন্দকে আপনজনদের সাথে ভাগাভাগি করে নিতে রাজধানীর প্রায় অর্ধকোটি মানুষ ছুটছে গ্রামের দিকে। শত ঝক্কি-ঝামেলা, বাধা-বিপত্তি- তবু যেতে হবে বাড়ি। মাটির মায়ায়, নাড়ির টানে ঘরমুখো মানুষ ছুটছে তো ছুটছেই। লঞ্চ-স্টিমার, বাস, ট্রেন, বিমান এমনকি ট্রাকে চেপেও মানুষ ছুটে চলেছে আপন ঠিকানার পানে। উপচেপড়া ভিড়, যানবাহনে ঠাঁই নেই, ঠাঁই নেই অবস্থা। ঘরমুখো মানুষের ঢল আজই রাজধানীকে ফাঁকা করে দিচ্ছে। মুসলিম জাহানের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব পবিত্র ঈদুল ফিতর এখন দোরগোড়াই। ধনী-দরিদ্র, ছোট-বড়, সাধারণ মানুষ সব মহল ইতোমধ্যেই ঈদ উদযাপনের সব প্রস্তুতিও সম্পন্ন করেছে।

শুভেচ্ছা বার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ঈদুল ফিতরের শিক্ষা আমাদের সুন্দর ও সমৃদ্ধ সমাজ গঠনে উদ্বুদ্ধ করে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি দেশবাসীসহ বিশ্বের সকল মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। মাসব্যাপি সিয়াম সাধনার পর অপার খুশি আর আনন্দের বার্তা নিয়ে আমাদের মাঝে সমাগত হয় পবিত্র ঈদুল ফিতর। ঈদ সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি আর ঐক্যের বন্ধন।

শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সর্বক্ষেত্রে পবিত্র ঈদুল ফিতরের শিক্ষার প্রতিফলন ঘটাতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। মাসব্যাপি সিয়াম সাধনার পর সকলের জন্য আনন্দের বার্তা বয়ে নিয়ে এসেছে পবিত্র ঈদুল ফিতর- এ কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উত্সব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমি দেশবাসী ও বিশ্বের সকল মুসলমানকে জানাই ঈদ মোবারক। ঈদ শান্তি সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয় এবং সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সকল মানুষকে।

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সকল ধর্মপ্রাণ মুসলমানদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীসহ সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসন বলেন, মাসব্যাপি সিয়াম সাধনার পর অনাবিল আনন্দের বার্তা নিয়ে ঈদুল ফিতর সমাগত। বিশ্ব মুসলিমের সবচেয়ে বড় উত্সব ঈদুল ফিতর। এই ধর্মীয় উত্সবে সমাজের সকল ভেদরেখা ও সীমানা অতিক্রম করে মানুষে-মানুষে মহামিলন ঘটায় ও সৃষ্টি করে পরস্পরের প্রতি আন্তরিক শুভেচ্ছাবোধ। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, মুসলিম বিশ্ব সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উত্সব হলো ঈদুল ফিতর। সাওয়ালের চাঁদ আমাদের মাঝে নিয়ে আসে খুশি ও আনন্দের ফল্গুধারা।