যেসব পণ্যের দাম বদলাচ্ছে বাজেটে

 

স্টাফ রিপোর্টার: আমদানি করা গুঁড়ো দুধ, মোবাইলফোন, কয়েক জাতের মসলা, বিদেশি পোশাক, প্রসাধনী সামগ্রীর মতো কিছু পণ্যের দাম বাড়ছে নতুন অর্থবছরে। পাশাপাশি দেশে উৎপাদিত খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, আমদানি করা এলপিজি গ্যাস সিলিন্ডার এবং দেশে সংযোজিত কম্পিউটারের মতো কিছু সামগ্রীর দাম কমছে। বিদ্যমান স্ল্যাব ব্যবস্থার পরিবর্তন আনায় সেডানজাতীয় কিছু গাড়ির দাম কমলেও স্থানীয়ভাবে সংযোজিত অধিকাংশ গাড়ির দাম বাড়বে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছেন, তাতে বেশ কিছু পণ্যের কর, শুল্ক ও ভ্যাট পুনর্বিন্যাসের প্রস্তাব করায় এসব পণ্যের দাম বাড়া-কমার ই্ঙ্গিত দিচ্ছে। অর্থমন্ত্রী তার রাজস্ব আয় পরিকল্পনায় বড় একটি উৎস হিসেবে ধরেছেন ভ্যাটকে। সেই সঙ্গে আমদানি শুল্ক আদায়ের পরিকল্পনাও বাড়ানো হয়েছে।

দাম বাড়ছে: বাজেটে আমদানিতে শুল্ক বাড়ানোর প্রস্তাব আসায় খুচরা প্যাকিংয়ের গুঁড়ো দুধ (আড়াই কেজি পর্যন্ত), প্রক্রিয়াজাত করা অথবা তাজা সবজি, মাখন ও অন্যান্য দুগ্ধজাত চর্বি ও তেল, তাজা বা শুকনো আম, কমলালেবু, লেবুজাতীয় ফল, আঙ্গুর, লেবু, আপেল, নাশপাতি, তরমুজসহ অন্যান্য ফল, গোলমরিচ, দারুচিনি, এলাচ ও জিরার দাম বাড়তে পারে। চকলেট, পটেটো চিপস, বিদেশি মিষ্টি বিস্কুট ও বিস্কুটজাতীয় খাবার, ফল বা সব্জির রস, লবণ, বিট লবণ ও অন্যান্য, গ্যাস ও জ্বালানি তেল, আংশিক পরিশোধিত পেট্রোলিয়াম ও অন্যান্য ভারি তেল, প্রসাধনী সামগ্রী, সেভিং সামগ্রী, সুগন্ধি এবং অন্যান্য প্রসাধনী ও টয়লেট্রিজ সামগ্রী, সাবান ও ডিটারজেন্ট, মশার কয়েল ও অ্যারোসল, মোটরগাড়ির টায়ার, ছেলে ও মেয়েদের স্যুট, ওভারকোট, ব্লেজার, ট্রাউজার, শার্ট, অন্তর্বাস, গাউন ও শিশুদের পোশাকের দাম বাড়তে পারে শুল্ক বাড়ার কারণে। আমদানি শুল্ক বাড়ায় দাম বাড়ছে সেলুলার ফোন, সিডি-ডিভিডি, ফ্ল্যাশ মেমোরি, মোডেম, সুইচ, হাব, রাউটার, কম্পিউটার সফটওয়্যার, সোল্যার প্যানেল, ভ্যাকুয়াম ক্লিনার, নকল দাঁত ও ডেন্টাল ফিটিংস, আর্টিফিশিয়াল জয়েন্টস, ফিশিং ট্রলার ও জাল, কিছু সিরামিক পণ্যের দাম বাড়ছে। পাশাপাশি দাম বাড়তে পারে আমদানি করা জুতা, ইমিটেশন জুয়েলারি, দুই ও চার স্ট্রোকের তিন চাকার অটোরিকশা, ফ্যান ও ফ্যানের যন্ত্রাংশ, রঙিন টেলিভিশন, সিম কার্ড, অযান্ত্রিক বাইসাইকেল ও অন্যান্য সাইকেলের চাকার রিম ও স্পোক, আসবাবপত্র ও যন্ত্রাংশের। নতুন বাজেটে কমমূল্যের সিগারেট ও বিড়ির দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বাড়ছে ই-সিগারেট ও এর রিফিলের শুল্ক হার। অর্থমন্ত্রী ভ্যাটের সাথে আরও ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করায় পিজা, বার্গারসহ সব ধরনের ফাস্টফুডের দাম বাড়তে যাচ্ছে। উড়োজাহাজ ভ্রমণে আবগারি শুল্ক বাড়ায় বিদেশ ভ্রমণেও ব্যয় বাড়বে।

দাম কমছে: বাজেটে এলপিজি গ্যাস সিলিন্ডার (৫ হাজার লিটারের নিচে) ও প্রাকৃতিক গ্যাস আমদানি সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব আসায় এসব পণ্যের দাম কমার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কম্পিটার, ল্যাপটপ ও মোবাইল তৈরির ৯৪ ধরনের যন্ত্রাংশ আমদানির ওপড় শুল্ক কমানোর প্রস্তাব করায় দেশে সংযোজিত এসব পণ্যের দাম কমতে পারে। এছাড়া বিভিন্ন কৃষি যন্ত্রপাতি, সিরামিক শিল্প ও ব্যাটারি শিল্পের বেশ কয়েকটি পণ্যের ওপর শুল্ক ছাড় ও কর রেয়াত দেয়ায় এসব পণ্যের দাম কমার সম্ভাবনা রয়েছে। প্রাকৃতিক রাবার, আঠা, টয়লেট পেপার, টিস্যু, ন্যাপকিন বা সমজাতীয় পণ্য, মসৃন হীরা, রেফ্রিজারেটর, ফ্রিজারের মতো কিছু আমদানি পণ্যের দাম কমতে পারে শুল্ক কমার কারণে। দেশে উৎপাদিত খাদ্যপণ্য যেমন- চাল, ডাল, মুড়ি, চিড়া, চিনি ও আঁখের গুড়, মাছ, মাংস, শাক-সবজি, তরল দুধ, প্রাকৃতিক মধু, বার্লি, ভূট্টা, গম ও ভুট্টার তৈরি সুজি, লবন ইত্যাদিসহ প্রায় ৫৪৯টি পণ্যের উপর ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। এছাড়া ৯৩ ধরনের জীবন রক্ষাকারী ওষুধ, গণ-পরিবহণ সেবা, জনস্বাস্থ্য ও চিকিৎসা সেবা, শিক্ষা ও প্রশিক্ষণের ওপরও ভ্যাট থাকছে না। দেশে তৈরি রেফ্রিজারেটর ও ফ্রিজার, এয়ারকন্ডিশনার এবং ভোজ্য তেলের উৎপাদকরা আরও দুই বছর ভ্যাট অব্যাহতি পাবেন। ফলে এসব পণ্যের দাম অপরিবর্তিত থাকবে।