যুদ্ধবিরতি চুক্তি ভেঙে ভারতীয় ভূখণ্ডে ফের পাকিস্তানের হামলা : শান্তি আলোচনা বাতিল

 

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধবিরতি ভেঙে ফের ভারতীয় ভূখণ্ডে হামলা চালিয়েছে পাকিস্তান। জম্মুসেক্টরে আন্তর্জাতিক সীমান্তের বিশ নম্বর আউটপোস্ট বরাবর গত রোববার রাতভর ধরেমর্টার হামলা চালায় পাকিস্তানি সেনারা। গুলিতে এলাকায় স্থানীয় একগ্রামবাসী জখম হয়েছেন। সীমান্তে মোতায়েন বিএসএফ জওয়ানরাও এক পর্যায়েপাল্টা জবাব দেয়। এতে ভোররাত পর্যন্ত চলে দু পক্ষের গুলি বিনিময়।সীমান্তের আর এস পুরা ও আর্নিয়া ওই লড়াই চলে।

চলতি বছর এপর্যন্ত এটিযুদ্ধবিরতি ভঙ্গের সবচেয়ে বড় ঘটনা বলে জি নিউজের খবরে উল্লেখ করা হয়। এরআগে গত বুধবার জম্মুর সীমান্ত লাগোয়া ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে গুলিচালিয়েছিলো পাকিস্তান। ভারতের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, বিএসএফ’রছাউনিগুলিই মূলত পাকিস্তানের সেনারা হামলার লক্ষ্যবস্তু করছে। যুদ্ধবিরতিলংঘনের তীব্র নিন্দা জানিয়েছে দিল্লি।

শান্তি আলোচনা বাতিল: এদিকেভারত গতকাল সোমবার দিল্লি-ইসলামাবাদ শান্তিআলোচনা বাতিল ঘোষণা করেছে। আগামী ২৫ আগস্ট দু দেশের পররাষ্ট্র সচিবপর্যায়ে এই শান্তি আলোচনা হওয়ার কথা ছিলো। বার বার যুদ্ধবিরতি লঙ্ঘন এবংভারতে নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনার আব্দুল বাসিত কাশ্মিরীবিচ্ছিন্নতাবাদি নেতাদের সাথে বৈঠকের কারণে ক্ষুব্ধ ভারত এই ঘোষণাদিয়েছে। বাসিত তাদের সঙ্গে সাক্ষাতের আগে ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিংসতর্ক করে বলেছিলেন, পাকিস্তানকে ভারত কিংবা বিচ্ছিন্নতাবাদি এই দুটিপক্ষের মধ্যে একটিকে বেছে নিতে হবে। তারপরেও পাক হাই কমিশনারবিচ্ছিন্নতাবাদিদের সঙ্গে সাক্ষাৎ করায় ক্ষুব্ধ হয় মোদীর সরকার।

গতকালভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বলেন, বাসিতকেদ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দেয়া হয়েছিলো তিনি যেন ভারতের আভ্যন্তরীন বিষয়েহস্তক্ষেপ না করেন। তারপরেও তথাকথিত কাশ্মিরী বিচ্ছিন্নতাবাদি হুরিয়াতনেতাদের সঙ্গে সাক্ষাৎ করায় এটা প্রমাণিত হয় তিনি কূটনৈতিক সম্পর্কেরমর্যাদাহানি করলেন। অথচ নরেন্দ্র মোদী তার সরকারের প্রধানমন্ত্রী হিসেবেদায়িত্ব নেয়ার পর পাকিস্তানের দিকে আগে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিলেন।এমতাবস্থায় আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য শান্তি আলোচনা থেকে কিছুই অর্জন হবেবলে দিল্লি মনে করে না। তাই এটি বাতিল করা হলো।