যুগের সাথে তাল মেলাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে খাপ খাওয়ানোর তাগিদ

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে দু দিনব্যাপি ডিজিটাল মেলার সমাপনী : জীবননগর আলমডাঙ্গায় উদ্বোধন

 

স্টাফ রিপোর্টার: বিশ্বটাই বদলে দিয়েছে তথ্যপ্রযুক্তি। যে পত্র প্রাপকের কাছে পৌছুতে এক সময় লেগেছে মাসের পর মাস, তা এখন যে প্রান্তেরই হোক, চোখের পলকেই পৌঁছায়। যোগোযোগেও এসেছে বৈপ্লবিক পরিবর্তন। বদলানো বিশ্ব আর পরিবর্তিত পরিস্থিতির সাথে পরিচয় করাতেই চুয়াডাঙ্গা-মেহেরপুরে পর্যায়ক্রমে ডিজিটাল মেলার আয়োজন। চুয়াডাঙ্গার ডিজিটাল মেলার গতকাল ছিলো সমাপনী। আলমডাঙ্গা ও জীবননগরে গতকাল করা হয়েছে উদ্বোধন। মেহেরপুরের মুজিবনগরেও গতকাল সমাপনীতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরণ করা হয়েছে। এসব আয়োজনে বক্তারা বলেছেন, যুগের সাথে তাল মিলিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে নিজেদের খাপ খাওয়াতে না পারলে পিছিয়ে পড়তে হবে।

              জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আওতায় চুয়াডাঙ্গা সদর উপজেলায় দু দিনব্যাপি ডিজিটাল মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ সম্পন্ন হয়েছে। গতকাল বিকেল ৪টায় সদর উপজেলার সম্মেলনকক্ষে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার একেএম মামুনুজ্জামান। প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। তিনি বলেন, বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ, এ তথ্য প্রযুক্তির মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে, ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে আমাদেরকে এগিয়ে যেতে হবে। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, সদর উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, সদর উপজেলা শিক্ষা অফিসার আব্দুল মতিন উপজেলা নির্বাহী কর্মকর্তার পত্নী ফাহিমা খাতুন প্রমুখ। মেলায় এ অ্যাপসের মাধ্যমে অপরাধ দমনে পুলিশ প্রশাসনকে সহায়তা এবং জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করা প্রজেক্ট প্রদর্শনী করে প্রথম স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, দ্বিতীয় স্থান অধিকার করেছে ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় স্থান অধিকার করেছে বেগমপুর ডিজিটাল সেন্টার। অনুষ্ঠানটি পরিচালনা করেন সদর উপজেলা সমাজসেবা অফিসার আব্দুলল্লাহ আল সামী।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের সহযোগিতায় দু দিনব্যাপি ডিজিটাল মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার দুপুর ২টার দিকে আলমডাঙ্গা উপজেলা অডিটোরিয়াম চত্বরের ডিজিটাল মেলায় প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মজিবর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, সহকারী কমিশনার ভূমি আসিফুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এইচএম শামীমুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম, কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান ও আলমডাঙ্গা থানা পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) নাজমুল হুদা। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর মেডিকেল অফিসার ডা. সাইফুল্লা মোরশেদ, নির্বাচন অফিসার ছামিউল আলম, মৎস্য মঈনুল ইসলাম, ,সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হাসান প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় ডিজিটাল মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে পাইলট মাধ্যমিক বিদ্যালয় ভবনে এ মেলার উদ্বোধন করে প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন। এ সময় সাব-রেজিস্ট্রার নাজনীন নাহার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, প্রাথমিক শিক্ষা অফিসার সাকি সালাম, উপজেলা পল্লী জীবিকায়ন প্রকল্প কমকর্তা শামনুর রহমান, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির ও সাধারণ সম্পাদক মুন্সি মাহবুবুর রহমান বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে ডিজিটাল মেলার সমাপনী শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়াজনে দু দিনব্যাপি ডিজিটাল সমাপনী মেলায় সভাপতিত্ব করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুণ কুমার মণ্ডল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, কৃষি অফিসার মুহা. মোফাখখারুল ইসলাম। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক ইজারুল ইসলাম প্রমুখ।