মোবাইলফোনে প্রতারণার নয়া কৌশল

 

স্টাফ রিপোর্টার: মোবাইলফোনের মাধ্যমে নানা ধরনের প্রতারণার সাথে মানুষ পরিচিত। এবার নতুন ধরনের এক প্রতারণার বিষয় ধরা পড়েছে। এটিকে বলা হচ্ছে স্পুফিং। একটি সফটওয়্যারের মাধ্যমে যেকোনো ব্যক্তির মোবাইল নম্বর হুবহু নকল করে কাউকে ফোন করা যায়। যার মোবাইলে ফোনটি আসছে তিনি কোনোভাবেই বুঝতে পারবেন না ফোনটি আসল ব্যক্তি করেছেন না স্পুফিং করে অন্য কেউ করেছেন। সারাবিশ্বে এটি ফান সফটওয়্যার হিসেবে পরিচিত; কিন্তু বাংলাদেশে এই সফওয়্যারটিকে নানা ধরনের জালিয়াতির কাজে ব্যবহার করা হচ্ছে।

সম্প্রতি মন্ত্রী, এমপি, সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তা, পুলিশ প্রধানসহ রাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের মোবাইল নম্বর স্পুফিং করে অর্থাৎ হুবহু একই নম্বর নকল করে সেখান থেকে কল করে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি, বদলির তদবির, টেন্ডারবাজিসহ বিভিন্ন ধরনের জালিয়াতি করা হচ্ছে। এ ধরনের ঘটনা রাষ্ট্রের জন্য বড় হুমকি বলে মনে করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। গত কয়েক মাস ধরে প্রশাসন তথা সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যক্তির মোবাইল নম্বর হুবহু নকল করে সেখান থেকে কল করে তদবির করা হচ্ছে। কোথাও নেয়া হয়েছে চাঁদা। চাকরির বদলি বা নিয়োগের ক্ষেত্রে এ কাজ বেশি করা হচ্ছে। টেন্ডারবাজি বা ঠিকাদারির কাজেও নম্বর স্পুফিং করা হচ্ছে।

পুলিশের অপরাধ তদন্ত সংস্থা- সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মিনহাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, যে প্রযুক্তি ব্যবহার করে এ ধরনের প্রতারণা করা হচ্ছে তার নাম স্পুফিং। এটি মূলত একটি মজা করার (ফান সফটওয়্যার) প্রযুক্তি। সারাবিশ্বে সাধারণত বন্ধু-বান্ধব বা প্রিয়জনকে আচমকা ভড়কে দিয়ে স্রেফ মজা করার জন্যই এটি ব্যবহৃত হয়ে থাকে; কিন্তু বাংলাদেশে প্রতারকচক্র এটিকে প্রতারণার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের অস্বাভাবিক ফোনকল এলে প্রথমত বিচলতি না হয়ে স্বাভাবিক থাকতে হবে। এরপর কলটি শেষ করে ওই নম্বরে কল করে বিষয়টি যাচাই করে নিতে হবে। অথবা কল কেটে দিয়ে কল ব্যাক করতে হবে। তিনি বলেন, যেহেতু ফোনকলটি প্রযুক্তি সহায়তায় করা হয় তাই স্বাভাবিকভাবেই ফিরতি কলে ওই নম্বর বন্ধ পাওয়া যাবে। এরপরই বিষয়টি দ্রুত পুলিশকে জানাতে হবে। প্রয়োজনে জিডিও করা যেতে পারে।

স্পুফিং বিষয়টি জানাজানি হওয়ার পর গতকাল বৃহস্পতিবার সব মোবাইলফোন অপারেটরের শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন বিটিআরসির কর্মকর্তারা। বিটিআরসির মুখপাত্র প্রতিষ্ঠানটির সচিব সরওয়ার আলম বলেন, বিষয়টি বিটিআরসির নজরে এসেছে। মোবাইলফোন অপারেটরদের সাথে বৈঠক করে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আগে থেকেই এ ব্যাপারে বিটিআরসির নির্দেশনা রয়েছে। সেটি ফলো করতে বলা হয়েছে।