মোটরশ্রমিক ইউনিয়নের অনির্দিষ্টকালের ধর্মঘট আহ্বান: চার ঘণ্টা পর সমঝোতায় প্রত্যাহার

 

মেহেরপুর অফিস: শ্রমিক নেতৃবৃন্দের সাথে সদর থানার ওসির দুর্ব্যবহারের প্রতিবাদে গতকাল শনিবার ভোর থেকে মেহেরপুর জেলা মোটরশ্রমিক ইউনিয়নের ডাকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়। হঠাত ধর্মঘটের কারণে বিপাকে পড়েন যাত্রীরা। প্রায় চার ঘণ্টা বাস চলাচল বন্ধ থাকার পর সমঝোতায় ধর্মঘট প্রত্যাহার করেন শ্রমিক নেতৃবৃন্দ।

জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান জানান, গত শুক্রবার রাত ৮টার দিকে জেলা শহরের মল্লিক পুকুরপাড়ে পটকা বাজি বিস্ফোরণের ঘটনা ঘটে। এর কিছুক্ষণ পরে সেখান থেকে তুষার হোসেন (৩৫), হিরক মিয়া (৩৩) ও দিনান হোসেন (২৫) নামের তিন শ্রমিককে আটক করে থানায় নেয় সদর থানা পুলিশ। নির্দোষ শ্রমিকদের ছাড়াতে রাতেই শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ থানায় যান। এক পর্যায়ে ওসি শেখ আতিয়ার রহমান তাদের সাথে দুর্ব্যবহার করেন। এর প্রতিবাদে ভোর থেকে মোটরশ্রমিক ইউনিয়নের ডাকে শুরু হয় ধর্মঘট। এতে আন্তঃজেলার সকল সড়ক এবং ঢাকা, চট্রগ্রাম ও খুলনাসহ দূরপাল্লার সকল বাস চলাচল বন্ধ থাকে। আকস্মিক ধর্মঘটের কারণে বিপাকে পড়েন যাত্রীরা। তবে ওই রাতেই আটক তিন শ্রমিককে ছেড়ে দেয় পুলিশ।

সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আতিয়ার রহমান জানান, তাদের সাথে কোনো দুর্ব্যবহার করা হয়নি। আটককৃতদের ছাড়ার ব্যপারে পুলিশ সুপারের সাথে কথা বলার পরামর্শ দিলে তারা আমাকে ভুল বোঝেন।

সমঝোতা বৈঠকে উপস্থিত ছিলেন জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ গোলাম রসুল, জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি আহসান হাবীব সোনা, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আতিয়ার রহমানসহ পুলিশ কর্মকর্তা ও শ্রমিক নেতৃবৃন্দ।