মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির দুই এলাকা পরিচালককে অপসারণ : ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক চাপ সৃষ্টিসহ নানা অভিযোগ

 

স্টাফ রিপোর্টার: ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক চাপ সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগে মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির দুজন এলাকা পরিচালককে দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। বাংলাদেশ পল্লি উন্নয়ন বোর্ড  তাদেরকে অপসারণ করে। গতকাল রোববার সমিতির মহাব্যবস্থাপক বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

অপসারিতরা হলেন- মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির (মেপবিস) ৮ নম্বর এলাকার (চুয়াডাঙ্গা সদর উপজেলা) এলাকা পরিচালক আকরামুল হক বিশ্বাস খোকন ও ৯ নং এলাকার (দামুড়হুদা উপজেলা) এলাকা পরিচালক এহসানুল হক।

মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির কার্যালয়সূত্রে জানা গেছে, আকরামুল হক বিশ্বাস ২০১৫ সালের ২১ ডিসেম্বর এবং এহসানুল হক ২০১৩ সালের ২০ ডিসেম্বর তিনবছরের জন্য এলাকা পরিচালক হিসেবে নির্বাচিত হন। ওই দুই এলাকা পরিচালকের ধারাবাহিক ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক কর্মকাণ্ডে  দীর্ঘদিন ধরে মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতিতে চরম অসন্তোষ চলে আসছিলো। সংক্ষুব্ধ স্থানীয় কর্মকর্তারা বাংলাদেশ পল্লী বিদ্যুত সমিতিকে তা অবগত করেন। অভিযোগের সত্যতা যাচাইয়ে উপপরিচালক ফকির শরিফ উদ্দিন তদন্তে নামেন। এবং তদন্তে অভিযোগ প্রমাণিত হয়। তদন্ত শেষে অভিযোগ বিষয়ে মতামত জানতে গত ২৪ জানুয়ারি তাদেরকে কারণ দর্শানো নোটিশ প্রদান করা হয়। জবাব দিলেও তা সন্তোষজনক না হওয়ায় ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত নোটিশ দেয়া হয়। দুই এলাকা পরিচালক দায় এড়িয়ে জবাব দেন। তদন্ত শেষে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড ওই দুই এলাকা পরিচালককে অপসারণের সিদ্ধান্ত নেয়। নির্বাহী পরিচালক শাহ নেওয়াজ খান গত ৬ জুন অপসারণপত্র স্বাক্ষর করেন । মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির ১৫ জুনের বোর্ড সভায় অপসারণের বিষয়টি উত্থাপন এবং সংশ্লিষ্ট সকলকে অবগত করা হয়। মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির (মেপবিস) মহাব্যবস্থাপক প্রকৌশলী আব্দুল মতিন ওই দুই এলাকা পরিচালকের অপসারণের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, আকরামুল হক বিশ্বাস চুয়াডাঙ্গা সদর উপজেলার মনিরামপুরের বাসিন্দা ও এনজিও প্রতিষ্ঠান আত্মবিশ্বাসের নির্বাহী পরিচালক এবং এহসানুল হকের বাড়ি দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা গ্রামে।