মেহেরপুরে ২০ দলীয় জোটের বিক্ষোভ মিছিলে পুলিশি বাধা : ঝিনাইদহে সমাবেশ

খালেদা জিয়াকে গ্রেফতার করা হলে দেশ অচল করে দেয়ার হুমকি : গ্রেফতারকৃতদের মুক্তি দাবি

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের গণবিক্ষোভ মিছিলের খবর পাওয়া যায়নি। মেহেরপুরে মিছিলটি সাহাজীপাড়ায় পুলিশি বাধার মুখে পড়ে। এ জেলার বিভিন্ন স্থান থেকে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রফতারকৃতরা সকলেই বিএনপির নেতাকর্মী সমর্থক। ঝিনাইদহে বিএনপি বিক্ষোভ মিছিল শেষে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে সমাবেশে মিলিত হয়। শৈলকুপার দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।  

মেহেরপুর অফিস জানিয়েছে, হরতাল-অবরোধের সমর্থনে মেহেরপুরে বিক্ষোভ মিছিল করেছে ২০ দলীয় জোট। সাবেক এমপি মাসুদ অরুনের নেতৃত্বে গতকাল বৃহস্পতিবার সকাল সাতটার দিকে শহরের কাথুলি বাসস্ট্যান্ড থেকে মিছিলটি শুরু হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক হয়ে সাহাজীপাড়া মোড় পৌঁছুলে পুলিশি বাধার মুখে পড়ে। মিছিলে উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মাহবুবুর রহমান, জেলা বিএনপির দপ্তর সম্পাদক আব্দুর রহিম, জেলা বিএনপির কোষাধ্যক্ষ আরজুল্লাহ মাস্টার বাবলুসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিছিলে অংশগ্রহণ করেন। হরতাল-অবরোধের সমর্থন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলাসহ গ্রেফতার নির্যাতনের প্রতিবাদে মিছিল থেকে স্লোগান দেন নেতাকর্মীরা। এদিকে মেহেরপুর জেলার বিভিন্ন স্থানে বুধবার রাতে পুলিশের অভিযানে বিএনপির ৭ কর্মী-সমর্থককে আটক করা হয়েছে। হরতাল-অবরোধে নাশকতার আশঙ্কায় এদেরকে আটক করা হয়েছে বলে জানায় পুলিশ। আটককৃতদের মধ্যে গাংনী থানা পুলিশ ৪ জন ও সদর থানা পুলিশ ৩ জনকে আটক করে।

মেহেরপুর অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ জানান, নাশকতার আশংকায় তাদের আটক করা হয়েছে। ১৫১ ধারায় গ্রেফতার দেখিয়ে দুপুরের দিকে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে। এর আগে মঙ্গলবার রাতে একই অভিযানে ১৫ জনকে আটক করা হয়।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহে গণমিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। বৃহস্পতিবার সকালে শহরের কেপিবসু সড়কে জেলা বিএনপি কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে নেতাকর্মীরা। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও হরিণাকুণ্ডু উপজেলা চেয়ারম্যান এমএ মজিদের সভাপতিত্বে পরে সেখানে সমাবেশ করে তারা। সমাবেশে বক্তৃতা করেন- জেলা বিএনপির সহসভাপতি এসএম মসিউর রহমান, জেলা কৃষকদল সভাপতি আনোয়ারুল ইসলাম বাদশা, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান পপ্পু, জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান সুজন, মীর ফজলে ইলাহী শিমুল ও জেলা ছাত্রদলের আহ্বায়ক আরিফুল ইসলাম আনন।

সমাবেশে বক্তারা বলেন, বেগম খালেদা জিয়াকে গ্রেফতার করা হলে দেশ অচল করে দেয়া হবে। বক্তারা সারাদেশে দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারসহ গ্রেফতারকৃত সকল রাজবন্দীদের অবিলম্বে মুক্তিরও দাবি জানান। এদিকে নাশকতার অভিযোগে জেলার শৈলকুপা উপজেলা থেকে গতকাল বৃহস্পতিবার ভোরে দু বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন- শৈলকুপা উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মাসুদ রানা (৩৫) ও বিএনপিকর্মী সাজন হোসেন (২৭)।