মেহেরপুরে শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি ॥ যুবদল নেতা ইমন গ্রেফতার

মেহেরপুর অফিস: ফেসবুকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করার প্রতিবাদের রাজপথে নেমেছে মেহেরপুর ছাত্রলীগ। গতরাত সাড়ে ১০টার দিকে শহরে বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে তারা। গণপিটুনির শিকার হয়েছে যুবদল নেতা অভিযুক্ত ইমন বিশ্বাস। এ ঘটনায় সদর থানা পুলিশ ইমন বিশ্বাসকে গ্রেফতার করেছে।
সোস্যাল মিডিয়া ‘ফেসবুকে’ নিজের নামের আইডিতে গতকাল রোববার একটি পোষ্ট দেন ইমন বিশ্বাস। পোস্টটি ‘মাসুদ অরুন সৈনিক’ ও আরও ছয়টি আইডির সাথে ট্যাগ করে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মিয়ানমারের অং সান সুচির ছবিতে পোস্ট দিয়ে মন্তব্য করা হয়েছে ‘ওই ৩ জন নিজ দেশে খুন, গুম ও দাঙ্গার সাথে জড়িত’। এ পোস্টটি শেয়ারের মাধ্যমে ছড়িয়ে পড়ে। বিষয়টি নজরে পড়ে ছাত্রলীগ নেতাকর্মীদের। প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে ওঠে ছাত্রলীগ নেতাকর্মীরা। রাত সাড়ে ১০টার দিকে জেলা ছাত্রলীগ সভাপতি বারিকুল ইসলাম লিজনের নেতৃত্বে শহরের শিল্পকলার মোড় থেকে মিছিলটি শুরু হয়ে বড় বাজার ঘুরে প্রেসক্লাবের সামনে পথসভা করে। পথসভায় বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সভাপতি বারিকুল ইসলাম লিজন, সহসভাপতি সাগর, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি কুদরুত-ই খোদা রুবেল প্রমুখ।
এ সময় বিক্ষোভ মিছিল ও পথসভায় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা উপজেলা ছাত্রলীগ সভাপতি রাশেদুল ইসলাম আনন্দ, জেলা ছাত্রলীগের সহসভাপতি মোস্তাফিজুর রহমান মুস্তাক, যুগ্মসাধারণ সম্পাদক ইয়াকুব আলী, সাংগঠনিক সম্পাদক জাব্বারুল ইসলাম, দফতর সম্পাদক সাজেদুর রহমান সেতু, মুজিবনগর সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি শেখ সাদিসহ নেতৃবৃন্দ।
এ সময় তারা ইমন বিশ^াসকে দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক সাজা প্রদানসহ বিভিন্ন দাবিতে স্লোগান দেয় ছাত্রলীগ নেতাকর্মীরা।
এদিকে বিক্ষোভ মিছিল চলাকালে গড়পুকুরপাড়ে অবস্থানরত ইমন বিশ^াস গণধোলাইয়ের শিকার হয়। পরে তাকে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।
মেহেরপুর সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, ইমন বিশ^াসকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ প্রহরায় হাসপাতালে তার চিকিৎসা চলছে। যেহেতু ফেসবুকে কটূক্তি তাই তথ্য প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা করা হবে। আইসিটি আইনে মামলা দায়ের করতে হলে পুলিশ সদর দফতরের অনুমতি প্রয়োজন। তাই রাতেই পুলিশ সদর দফতরে লিখিতভাবে জানানো হয়েছে। নির্দেশনা পেলেই পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তবে এ বিষয়ে অভিযুক্ত ইমন বিশ^াসের কোন বক্তব্য পাওয়া যায়নি।
এদিকে ইমন বিশ্বাসের সাজা দাবি ও কটূক্তির প্রতিবাদে আজ সোমবার বিকেলে প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছেন ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের দফতর সম্পাদক সাজেদুল ইসলাম সেতু প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে বিকেল ৪টায় মেহেরপুর প্রেসক্লাবের সামনে ওই কর্মসূচি পালন করা হবে। জেলা ছাত্রলীগের সভাপতি বারিকুল ইসলাম লিজন ও সাধারণ সম্পাদক জুয়েল রানা ছাত্রলীগের সব ইউনিট নেতৃবৃন্দকে কর্মসূচিতে উপস্থিত থাকতে বলেছেন।