মেহেরপুরে পৃথক অভিযানে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

মেহেরপুর অফিস: মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে পৃথক দু’টি অভিযানে ৫৬ হাজার ৬শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভৈরব নদীর পাড় থেকে বালু বিক্রি ও ট্রাকে হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে গতকাল মঙ্গলবার জরিমানা আদায় করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল হক।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সদর উপজেলা উজলপুর নিশ্চিন্তপুরের মর্তেজ আলী, শরিফুল ইসলাম ও ফজিলা খাতুন নিজ নিজ জমির পাশে ভৈরব নদী থেকে মাটি ও বালু বিক্রি করছিলেন। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত ওই তিনজনকে ঘটনাস্থল থেকে আটক করেন। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ (১) ধারা মোতাবেক তাদের দোষী সাব্যস্ত করে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদ-াদেশ দেন। অবশ্য বিলম্বে হলেও জরিমানার অর্থ পরিশোধ করে ছাড়া পান ওই তিনজন।
এদিকে একই ভ্রাম্যমাণ আদালত দুপুরে মেহেরপুর ব্র্যাক অফিসের সামনে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কে যানবাহনে হাইড্রোলিক হর্ণ পরীক্ষা করেন। এ সময় সোহেল মিয়া, লিটন হোসেন ও তরিকুল ইসলাম নামের তিন ট্রাক চালককে আটকায় ভ্রাম্যমাণ আদালত। মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর ১৫২ ও ১৫৫ ধারা মোতাবেক তাদের দোষী সাব্যস্ত করে সোহেলকে ৬শ টাকা এবং বাকি দুজনের কাছ থেকে তিন হাজার করে মোট ৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় জব্দ করা হয় হাইড্রোলিক হর্ণ। এর আগে সোমবারও একই অভিযান চালায় সামিউল হকের ভ্রাম্যমাণ আদালত।