মেঘ বৃষ্টি কুয়াশা : ফেরিঘাটে দুর্ভোগ

স্টাফ রিপোর্টার: কোথাও কোথাও নয়, বৃষ্টি হয়েছে দেশের অধিকাংশ এলাকায়। চুয়াডাঙ্গায় সামান্য হলেও রাজশাহীর তারাশে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকাও শীতের বিকেলে পেয়েছে বৃষ্টির ছোয়া। ফলে রাজধানীর বাসিন্দাদের লেপ কম্বল সাববাক্স থেকে গতকালই বের করতে হয়েছে। এবারের শীতে মাঘের প্রথম সপ্তাহ পার হলেও এতোদিন চলেছে কাঁথাতেই। এদিকে চুয়াডাঙ্গা মেহেরপুরে দুস্থ শীতার্তদের দুর্ভোগ লাঘবে শীতবস্ত্র বিতরণ করার খবর পাওয়া গেছে।
শুধু ঢাকা নয়, সারাদেশেরই তাপমাত্রা যেমন দ্রুত হ্রাস পেয়েছে, তেমনই সারাদেশ ঢেকেছে কুয়াশার চাঁদরে। পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে গতকাল ফেরি চলাচল বিঘ্নিত হয়। রাতেও ছিলো অনেকটা অভিন্ন চিত্র। মাওয়াতেও ফেরি চলাচাল বিঘ্নিত হয়। ফলে ফেরিঘাটের দু প্রান্তে যানজটের সৃষ্টি হয়। অসংখ্য যাত্রী সাধারণকে পড়তে হয়েছে দুর্ভোগের মধ্যে। তবে গতমধ্যরাতে আকাশ পরিষ্কার হয়। যদিও আবহাওয়া অধিফদর বলেছেম, আজ বৃহস্পতিবারও দেশের অধিকাংশ এলাকার আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের এক দু জায়গায় বৃষ্টি হতে পারে। রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে। গতকাল বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১১ দশমিক ৮ ও সর্বোচ্চ খেপুপাড়ায় ২৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৫ দশমিক ৬ আর সর্বোচ্চ ছিলো ১৯ দশমিক শূন্য। অর্থাৎ সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার ব্যবধান দাঁড়ায় ৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা যখন ১৯ তখন শীতের তীব্রতা কতোটা তা সহজেই অনুমান করা যায়। আবহওয়া অধিদফতর বলেছে, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর স্বাভাবিক লঘুচাপ? যথারীতি দক্ষিণ বঙ্গোপসাগরে। ফলে আরব সাগর থেকে ভেসে আসা মেঘ ঢেকে দিয়েছে ভারত ও বাংলাদেশের অধিকাংশ এলাকা। যেখানেই ওই স্বাভাবিক লঘুচাপের তথা দক্ষিণ বঙ্গোপসাগরের মেঘের সাথে পূবালীর দেখা হচ্ছে সেখানেই ঝরছে বৃষ্টি। গতকাল ঢাকায় ৩, ময়মানসিংহে ১৮, টাঙ্গাইলে ৮, ফরিদপুরে ২, নেত্রকোনায় ২০, সিলেটে ৩, রাজশাহীতে ৩৬, ঈশ্বরদীতে ৩০, বগুড়ায় ১৫, বাদালগাছি ১৭, তারাশে ৪০, রংপুরে ১১, দিনাজপুরে ১১, সৈয়দপুরে ১০, ডিমলায় ৬, খুলনা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মেহেরপুরে সামান্য, সাতক্ষীরায় ১২, যশোরে ৩ ও কুষ্টিয়ার কুমারখালীতে ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। মেঘ আর কুয়াশার কারণে দিনে সূর্যের দেখা মিলছে না।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে ঢাকাস্থ ইব্রাহিম মেডিকেল কলেজের সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাবের উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২টায় উপজেলার মিনাজপুর গ্রামে দরিদ্র ও শীতার্ত মানুষের মধ্যে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। ঢাকাস্থ ইব্রাহিম মেডিকেল কলেজের সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আসিফ ইফতেখারের উপস্থিতিতে ১৩৫ দরিদ্রের মাঝে এসব শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় ইব্রাহিম মেডিকেল কলেজের শিক্ষার্থী ও স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন ও সহানুভুতী সামাজিক ও মানবিক উন্নয়ন সংস্থার যৌথ উদ্যোগে মেহেরপুরের বিভিন্ন এলাকায় দরিদ্র শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে।
গতকাল বুধবার সকাল ১০টায় সংস্থার মল্লিকপাড়াস্থ কার্যালয়ে প্রায় দেড়শ’ দরিদ্র শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন আসক’র উপদেষ্টা অ্যাড. আনোয়ার হোসেন, সরোয়ার হোসেন, মোমিনুল ইসলাম, মোহাম্মদ বিন হাশেম কামরুল, আসক’র সভাপতি এবং সহানুভুতী সামাজিক ও মানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক কামারুজ্জামান খাঁন, আসক সাধারণ সম্পাদক নূর হোসেন আঙ্গুর প্রমুখ।