মুজিবনগরের তারানগরে আর্সেনিকোসিস আক্রান্ত একজনের মৃত্য

 

মুজিবনগর প্রতিনিধি: মেহেরপুর মুজিবনগর উপজেলার তারানগর গ্রামের আর্সোনিকোসিস আক্রান্ত কৃষক হাশেম আলী (৪৫) মৃত্যুবরণ করেছেন। দীর্ঘদিন শরীরের বিভিন্ন স্থানে মারাত্মক ক্ষত বয়ে বেড়ানেরা পর গত শনিবার মধ্যরাতে নিজ বাড়িতে তিনি মৃত্যুর কোলে ঢুলে পড়েন। তার মৃত্যুতে পরিবার ও এলাকায় শোকের ছায়া বিরাজ করছে। হাশেম আলীসহ তারানগর গ্রামে এ পর্যন্ত অর্ধ শতাধিক নারী-পুরুষ আর্সেনিকোসিসে মৃত্যু বরণ করেছেন।

পারিবারিকসূত্রে জানা গেছে,সম্প্রতি তার চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু চিকিৎসরা তাকে ফিরিয়ে দেন। তার শারীরিক বর্তমান পরিস্থিতিতে রোগমুক্ত হওয়া সম্ভব নয় বলে জানান ওই চিকিৎসকরা। এদিকে হাশেম আলীর পাশে দাঁড়িয়েছে বেসরকারি সংগঠন ওয়েভ ফাউন্ডেশন। সংস্থার পক্ষ থেকে তার দাফনের জন্য নগদ ৫ হাজার টাকা ও তার নামীয় ঋণ মওকুফ করা হয়। অর্থ প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের রিজিওনাল সমন্বয়কারী জিল্লুর রহমান,এরিয়া সমন্বয়কারী শেফালী খাতুন ও ইউনিট ম্যানেজার শরিফুল ইসলামসহ স্থানীয় লোকজন।

উল্লেখ্য,আর্সেনিক আক্রান্ত পানির অভাবে দীর্ঘদিন ধরেই আর্সেনিকোসিসে আক্রান্ত তারানগর গ্রামবাসী। ওই এলাকার ভূ-গর্ভস্থ পানিতে অতিরিক্ত মাত্রায় আর্সেনিক থাকায় কিছুতেই নিরাপদ পানি পাচ্ছেন না গ্রামের লোকজন। বাধ্য হয়ে ডোবা কিংবা পুকুরের পানি ব্যবহার করছেন তারা। এ নিয়ে সম্প্রতি দৈনিক মাথাভাঙ্গা পত্রিকায় একাধিক প্রতিবেদন প্রকাশ হয়। ট্রিটমেন্ট পদ্ধতিতে পানি সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।