মিয়ানমারের রোহিঙ্গাদের নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন : সুচির কুশপুত্তলিকা দাহ

স্টাফ রিপোর্টার: মিয়ানমারের রোহিঙ্গাদের নিপীড়ন, নির্যাতন, খুন, গুম, অগ্নিসংযোগ, নারীদের ধর্ষণ ও দেশ থেকে বিতাড়নের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গার ডিঙ্গেদহে ও জীবননগরে আন্দুলবাড়িয়ায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর যে নির্যাতন চালাছে। সেখানে এখন মানবিক বিপর্যায় নেমে এসেছে। মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর হত্যা-নির্যাতন বন্ধসহ বিতাড়িত রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য আন্তর্জাতিক মহলে চাপ সৃষ্টির জন্য সরকারের কাছে দাবি জানান।
ডিঙ্গেদহ প্রতিনিধি: ডিঙ্গেদহ এলাকাবাসী এ কর্মসূচির আয়োজন করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন ডিঙ্গেদহ বাজার কমিটির সভাপতি জাকির হোসেন জোয়ার্দ্দার বাবু, সেক্রেটারী বসির উদ্দিন, সহসভাপতি আবু উবাইদা, চুয়াডাঙ্গা উপজেলা জাতিয় পার্টির সভাপতি শাহাবদ্দিন বিশ্বাস খোকন, সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক রমজান আলি, সাংবাদিক ইলিয়াস হোসেন, শঙ্করচন্দ্র ইউপি সদস্য আবুল কালাম আজাদ, ডিঙ্গেদহ বাজারের ব্যবসায়ী বায়েজিদ জোয়ার্দ্দার, সোহেল আহাম্মেদ, আনোয়ার হোসেন, সারজেত আলি, ডিঙ্গেদহ দাখিলী মাদরাসার সহকারী শিক্ষক মাও আলি নুর বিশ্বাস, মাও মুন্সি মজিবুর রহমান, চুয়াডাঙ্গার ঝিনাইদহ বাসষ্ট্যান্ডপাড়া জামে মসজিদের ঈমাম মাও. হাসান, ডিঙ্গেদহ বাজার জামে মসজিদের ঈমাম আশাদুল হক প্রমুখ। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল ডিঙ্গেদহ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ডিঙ্গেদহ চৌরাস্তার মোড়ে অং নাং সুচির কুষপুত্তলিকা দাহ করা হয়। শেষে শঙ্করচন্দ্র ইউপি সদস্য আবুল কালাম আজাদকে আহ্বায়ক, বায়েজিদ ও হামজাকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ঠ ত্রান সংগহ কমিটি গঠন করা হয়। ত্রান সংগ্রহ করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য পাঠানো হবে বলে কমিটি জানান।
আন্দুলবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, জীবননগর আন্দুলবাড়িয়ায় মিয়ানমারের রোহিঙ্গাদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে আন্দুলবাড়িয়া বাজার কমিটির উদ্যোগে দোয়েল চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন আন্দুলবাড়িয়া পুরাতন জামে মসজিদের ইমাম মাও. ওহেদুজ্জামান, শেক সেকেন্দার আলী বিশ্বাস, বাজার জামে মসজিদের ইমাম আবু মুসা, মুন্সি রোকনুজ্জামান, শেক আতিয়ার রহমান, খান তারিক মাহমুদ, শহিদুল ইসলাম, তরিকুল ইসলাম প্রমুখ। সভাপতিত্ব করেন মির্জা হাকিবুর রহমান লিটন। উপস্থাপনা করেন শেখ শহিদুল ইসলাম মধু।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মিয়ানমারে রহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও নারী শিশু নির্যাতনের প্রতিবাদে মেহেরপুর গাংনীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বাদ জুম্মা মেহেরপুর-কুষ্টিয়া সড়কের গাংনী বাস স্ট্যান্ডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিভিন্ন মসজিদ থেকে মুসল্লি ঢলে মানববন্ধন কার্যত সমাবেশে পরিণত হয়। রোহিঙ্গা নির্যাতন বন্ধ, দ্রুত তাদেরকে দেশে ফিরিয়ে নেয়ার দাবি জানিয়ে নোবেল বিজয়ী অংসন সুচির কুশ পুতুল দাহ করা হয়। রোহিঙ্গা সহায়তা কমিটি সভাপতি হাজি মহসিন আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাড. শফিকুল আলম, জেলা পরিষদের সদস্য মজিরুল ইসলাম, গাংনী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু, রোহিঙ্গা সহায়তা কমিটির সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ি হাজি আলফাজ উদ্দীন, কোষাধ্যক্ষ ইনামুল হক ও উপজেলা জামায়াতের আমির রবিউল ইসলাম।
দলমত নির্বিশেষে বিভিন্ন মসজিদ থেকে আসা মুসল্লি ঢলে গাংনী বাসস্ট্যান্ড ছাপিয়ে আশেপাশের সড়কগুলোতে ছড়িয়ে পড়ে। রোহিঙ্গা নির্যাতনের ভয়াবহ চিত্র মনে করে চোখের পানি ঝরিয়েছেন অনেকেই। বক্তাগণ মিয়ানমারে রহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও নারী শিশু নির্যাতনের প্রতিবাদ জানান এবং রহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেয়ার আহবান জানান।
মানব বন্ধনে দশ সহস্রাধিক মুসল্লি অংশ নেন। সেই অংশ নেয় শিশু কিশোর। তারা প্লাকার্ড হাতে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ জানায়। মানব বন্ধন শেষে রোহিঙ্গাদের প্রতি আল্লাহর রহমত বর্ষণের ফরিয়াদ জানিয়ে দো’আ মোনাজাত পরিচালনা করেন গাংনী দারুচ্ছালাম জামে মসজিদ ঈমাম হাফেজ মাও. রুহুল আমিন।
প্রঙ্গত, সম্প্রতি গাংনীতে গঠিত হয়েছে রোহিঙ্গা সহায়তা কমিটি। এই কমিটির অধীনে অর্থ সংগ্রহ করা হচ্ছে। কয়েক দিনের মধ্যে রোহিঙ্গা শরনার্থীদের জন্য ত্রাণ পৌঁছুনো হবে। কমিটি গঠনের দিনে দেড় লক্ষাধিক টাকা উত্তোলন হয়। আগামী শুক্রবার গাংনী উপজেলার প্রতিটি মসজিদে মুসল্লিদেরকে যার যার সাধ্যমত অর্থ দিতে অনুরোধ করা হয়েছে।