মিরপুর থানার ওসি প্রত্যাহার ॥ নতুন ওসি নিযুক্ত করে অবিলম্বে খুনি ধরার নির্দেশ

 

oc-mirpur1

কুষ্টিয়া/হালসা প্রতিনিধি: মিরপুরের আমবাড়িয়া এলাকাজুড়ে উত্তেজনা অব্যাহত রয়েছে। কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ময়নাতদন্ত শেষে গতকাল বিকেলে দাফন কাজ সম্পন্ন করা হয়। ঘটনাস্থল পরিদর্শন করেছেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইকরামুল হাবিব। গতকালই মিরপুর থানার অফিসার ইনচার্জ কাজী জালাল উদ্দীন আহমেদকে প্রত্যাহার করা হয়েছে। ঝিনাইদহ জেলা পুলিশে কর্তব্যরত ইন্সপেক্টর রফিকুল ইসলামকে মিরপুর থানার অফিসার ইনচার্জের দায়িত্ব দিয়ে অবিলম্বে লুৎফর রহমান সাবু ডাক্তারের খুনিদের গ্রেফতারের নিদের্শ দেয়া হয়েছে।

গতপরশু দিনে দুপুরে সন্ত্রাসীদের হাতে নির্মমভাবে হত্যাকা-ের শিকার হন লুতফর রহমান সাবু। তিনি তার আমবাড়িয়াস্থ বাড়ি থেকে দুপুরের খাওয়া-দাওয়া শেষে আলমডাঙ্গাস্থ দ্বিতীয় স্ত্রীর বাড়ির উদ্দেশে রওনা হয়ে গ্রামের অদূরবর্তী ঈদগামাঠের সামনে নৃশংসতার শিকার হন। লাশ উদ্ধার করে নেয়া হয় কুষ্টিয়ায়। এলাকার আওয়ামী লীগ নেতাকর্মী সমর্থকরা বিক্ষোভ মিছিল বের করে। ইউপি চেয়ারম্যান জাসদ নেতার বাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ময়নাতদন্ত শেষে লাশ নিজ গ্রামে নেয়া হয়। জানাজা শেষে আমবাড়িয়া কবরস্থানে দাফন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে লাশ দাফন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, আমবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল বারী টুটুল, আমবাড়িয়া ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল আলম মিলন চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বাবু, এএসপি (সার্কেল) রেজা আহম্মেদ টগর, কুর্শা ইউনিয়ন আ.লীগের সভাপতি সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নান, জেলা আ.লীগের অন্যতম নেতা অ্যাড. সানোয়ার হোসেন, আমবাড়িয়া ইউনিয়নের আ.লীগের অন্যতম নেতা মোশারফ হোসেন, মালিহাদ ইউপি আ.লীগ নেতা আব্দুল হামিদ, আ.লীগ নেতা আহম্মদ আলী, সাইফুল ইসলাম, মকবুল হোসেন, ঢাকার বিশিষ্ট ব্যবসায়ী রোকনুজ্জামান রুবেল, সামছুজ্জামান সুইট, সাবুর ছোট ভাই এসআই আব্দুল হাকিম, হাবিবুর রহমান, হালসা মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বেলাল হোসেন, প্রধান শিক্ষক আব্দুস ছালাম, হালসা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ডা. নজরুল ইসলাম, শফিকুল ইসলাম, ইউপি সদস্য মনিরুজ্জামান বাবু, যুবলীগ নেতা মুকেশ কুমার, ছাত্রলীগ নেতা আশরাফুল ইসলাম, রাজিব আহম্মেদ, জিয়াউল হক জর্জ প্রমুখ। জানাজা শেষে  দোয়া পরিচালনা করেন আমবাড়িয়া জামে মসজিদের ইমাম মাওলানা অধ্যাপক আব্দুর রব মিয়া।

এদিকে সময় আওয়ামী লীগ নেতা হত্যাকা-ের ঘটনাস্থল পরির্দন করেন- খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইকরামুল হাবিব, কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদীন। এ ঘটনায় আমবাড়িয়া আইনশৃংখলা স্বাভাবিক রাখতে আমবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। সাবু ডাক্তারের হত্যাকা-ের পর থেকে তার আলমডাঙ্গা শহরে বাড়ি কেনা ও বসবাসের বিষয়টি আলোচনায় উঠে এসেছে।

জানা গেছে, প্রায় বছরখানেক পূর্বে তিনি আলমডাঙ্গা কোর্টপাড়ায় একটি একতলা পাকাবাড়ি কিনেছেন। সে বাড়িতে সাবু ডাক্তার নিজে বসবাস করতেন না। ভাড়া দিয়েছেন। তবে প্রায় তিনি আলমডাঙ্গায় যাওয়া আসা করতেন। গত অক্টোবর মাসে তার প্রতিপক্ষের দুখু নামের এক যুবক খুন হলে সাবু ডাক্তারকে ওই হত্যা মামলার ১ নং আসামি করা হয়। মোটা অংকের টাকার বিনিময়ে ওই মামলার চার্জশিট থেকে তার নাম বাদ দেয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। দুখু হত্যা মামলায় আসামি হওয়ার পর সাবু ডাক্তার আলমডাঙ্গায় যাতায়াত বাড়িয়ে দেন। তাছাড়া আমবাড়িয়ার সিরাজ বাহিনীর প্রধান সিরাজের সেকেন্ড ইন কমান্ড হানা ক্রসফায়ারে নিহত হওয়ার পর তার বিধবা স্ত্রীকে নিকে করেন সাবু ডাক্তার। এই ২য় স্ত্রী আলমডাঙ্গা শহরের কনা নার্সিং হোমে নার্স হিসেবে চাকরি করতেন। সেই সুবাদেও নিহত সাবু ডাক্তার আলমডাঙ্গাতে প্রায় অবস্থান করতেন। পরে ছোট বউকে মিরপুর উপজেলা শহরে বাড়ি করে দিয়েছেন বলে জানা যায়।

অপরদিকে কুষ্টিয়ার মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী জালাল উদ্দীন আহম্মেদকে প্রত্যাহার করে খুলনা রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। তার জায়গায় ঝিনাইদহ থেকে রফিকুল ইসলামকে ওসির দায়িত্ব দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে নয়টায় কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম এ তথ্য নিশ্চিত করেন।

মিরপুরের আমবাড়িয়া ইউনিয়নের আমবাড়িয়া গ্রামে গতকাল বুধবার দুপুরে আওয়ামী লীগে সদ্য যোগ দেয়া উপজেলা কৃষক দলের সাবেক সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমানকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) থেকে নির্বাচিত স্থানীয় এক ইউপি চেয়ারম্যানকে দায়ী করে আসছে। একই সাথে ওসির প্রত্যাহার দাবি করে।