মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫ সন্দেহভাজন আইএস সদস্য গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ইরাক ও সিরিয়ায় সক্রিয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সদস্য সন্দেহে এক বাংলাদেশিসহ ৫ জনকে গ্রেফতার করেছে মালয়েশীয় পুলিশ। গতকাল শনিবার দেশটির পুলিশ বিভাগের প্রধান এক বিবৃতিতে এ তথ্য জানান। শুক্রবার প্রতিবেশী থাইল্যান্ডে আইএসের সাথে জড়িত ১০ জন থাইল্যান্ডে প্রবেশ করেছে এই তথ্য জানার পর মালয়েশিয়ায় নিরাপত্তা জোরদার করা হয়।
পুলিশের বিবৃতিতে জানানো হয়, গত ১৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে বিভিন্নি স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। বিবৃতিতে মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর বলেন, গ্রেফতারকৃতদের মধ্যে মালয়েশিয়ার একজন ও চার বিদেশি নাগরিক রয়েছেন। এদের মধ্যে ৪৪ বছর বয়সী একজন ইউরোপীয় রয়েছেন, যিনি পেনাং প্রদেশে অস্থায়ী শিক্ষক হিসেবে কাজ করছিলেন। তিনি আলকায়েদার হয়ে আফগানিস্তান এবং বসনিয়ায় যুদ্ধ করেছেন।
খালিদ বলেন, বাকিদের মধ্যে এক ইন্দোনেশীয় পুরুষ (৩১), এক মালয়েশীয় ও এক বাংলাদেশি রয়েছেন যারা আইএসের একটি সেলের সাথে জড়িত। বিদেশে জঙ্গি কার্যক্রমে অংশ নিতে স্বেচ্ছাসেবক সংগ্রহের দায়িত্বে ছিলেন তারা। সেলটির নেতা ইন্দোনেশীয় নাগরিক ২০১৪ সালে ফেইসবুকে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির প্রতি আনুগত্য দেখিয়েছিলেন। পুলিশ প্রধান খালিদ বলেন, তিনি ও মালয়েশীয় দুজনে মিলে মালয়েশিয়া ও দক্ষিণপূর্ব এশিয়ার অন্যান্য দেশ থেকে আইএসের জন্য সদস্য সংগ্রহের কাজ করতেন। গত মাসে মালয়েশিয়ার এক মন্ত্রী আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় আইএসে অনুপ্রাণিত হয়ে হামলার পরিকল্পনা হচ্ছে। গত সেপ্টেম্বরে রাজধানী কুয়ালালামপুরে একটি বোমা হামলার ষড়যন্ত্র নস্যাত করেছিলো নিরাপত্তা বাহিনী।