মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে মেহেরপুরে ‘সেলফ প্রটেক্ট’ অ্যাপ উদ্বোধন

মেহেরপুর অফিস: মানুষের জীবনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো তার নিরাপত্তা। বহুকাল ধরেই গবেষণা চলছে কীভাবে মানুষের নিরাপত্তা আরও নিশ্চিত করা যায়। সেই লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শেষ বর্ষের শিক্ষার্থী সাদ্দাম হোসেন শাহীন তৈরি করেছেন সেলফ প্রটেক্ট অ্যাপ। যা আইনশৃঙ্খলা বাহিনীকে অনেক সহায়তা দিবে। যার ফলপ্রসূ হিসেবে বিপদগ্রস্থ ব্যক্তি খুব দ্রুত আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা পাবে।
মেহেরপুরে প্রথম বারের মতো নাগরিক নিরাপত্তা, জরুরি সাহায্য ও অপরাধ দমনে সাহায্যকারী মোবাইল অ্যাপ ‘সেলফ প্রটেক্ট’ এর কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক পরিমল সিংহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোবাইলের বাটন চেপে এ অ্যাপের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার আনিছুর রহমান, সহকারী পুলিশ সুপার মোস্তফিজুর রহমান, গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষ্ণুপদ পাল, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার, মেহেরপুর পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, জেলা বিএমএ’র সভাপতি ডা. রমেশচন্দ্র নাথ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, সেলফ প্রটেক্ট অ্যাপ’র উদ্ভাবক সাদ্দাম হোসেন, অ্যাপসের প্রকল্প সমন্বয়ক মামুন অর রশিদ প্রমুখ।
উদ্বোধনকালে জেলা প্রশাসক পরিমল সিংহ বলেন, জননিরাপত্তায় সেলফ প্রটেক্ট অ্যাপ ভূমিকা রাখবে। বিষয়টি নিয়ে স্কুল কলেজসহ বিভিন্ন মাধ্যমে ক্যাম্পেইন করে কিভাবে এটি সাহায্য করবে সে বিষয়ে শিক্ষার্থীদের জানানো হবে।
পুলিশ সুপার বলেন, ‘সাদ্দাম মেহেরপুরের ছেলে। সে জননিরাপত্তায় অনেক বড় একটা উদ্যোগ গ্রহণ করেছে। সেলফ প্রটেক্ট অ্যাপ থেকে কোনো ইউজারের বার্তা পুলিশের কাছে পৌঁছুনো মাত্র পুলিশ তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।
অ্যাপ উদ্ভাবক সাদ্দাম হোসেন বলেন, অ্যাপটি মেহেরপুরে চালু হওয়াতে পুলিশের সহযোগিতায় মেহেরপুরবাসী নিরাপত্তামূলক সুবিধা গ্রহণ করতে পারবেন। অ্যাপটি পুরোপুরিভাবে চালু হলে অনেক অপরাধ কমে যাবে।
কোনো বিপদের সময় ফোনের পাওয়ার বাটনটি পরপর ৩-৪ বার প্রেস করার সাথে সাথেই নিকটস্থ আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বন্ধু এবং পরিবারের কাছে তার অবস্থানসহ প্রয়োজনীয় বার্তা পৌছে যাবে। মুহূর্তের মধ্যেই আইন প্রয়োগকারী সংস্থা বা যারা বার্তাটি পাবেন তাদের মধ্যে যে কেউ ওই ব্যক্তির অবস্থান জানতে পারবেন এবং তাকে সাহায্য করতে পারবেন। এমনকি ফোন হারানো বা চুরি হয়ে গেলে ফিরে পাওয়াসহ পুলিশ স্টেশন, হাসপাতাল, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, লোকেশনসহ ফোন নম্বর সংগ্রহ করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ডাউন লোড করতে এই লিংকে যঃঃঢ়://নরঃ.ষু/ঝবষভচৎড়ঃবপঃঅঢ়ঢ় অথবা ভিজিট করুন িি.িংবষভঢ়ৎড়ঃবপঃধঢ়ঢ়.পড়স