মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে কলেজছাত্রের মৃত্যুর ঘটনায় প্রতিষ্ঠানে সিলগালা : আটক ২

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার মিরপুরে ‘সমর্পণ’ নামে একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে নির্যাতনে কলেজছাত্রকে হত্যার অভিযোগে প্রতিষ্ঠানে সিলগালা ও পরিচালকসহ দুইজনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন- প্রতিষ্ঠানের মালিক আব্দুল মতিন এবং তার শ্যালক তত্ত্বাবধায়ক হাবিব উদ্দিন। তাদের মিরপুর থানা পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন মিরপুর থানার অফিসার ইনচার্জ আবুল কালাম। গত ১৯ নভেম্বর ওই প্রতিষ্ঠানে মাত্র একদিন আগে চিকিৎসা নিতে আসা কলেজছাত্র মিরপুর উপজেলার কাদেরপুল গ্রামের এজাজুল আজীমের ছেলে ইমন আলীকে (২০) ২০ নভেম্বর সকাল সাড়ে ৯টা থেকে ১০টার মধ্যে নির্যাতন ও বিষাক্ত ইনজেকশন প্রয়োগ করে হত্যা করা হয় এমন অভিযোগ ওঠে পরিবারের পক্ষ থেকে। নির্যাতন করে হত্যা সংক্রান্ত বিষয়ে ঘটনাস্থলের ক্লোজড সার্কিট ক্যামেরার একটি ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ার পর বুধবার সন্ধ্যায় যৌথভাবে উপজেলা প্রশাসন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সেখানে অভিযান চালানো হয় বলে নিশ্চিত করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল হাসান। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় প্রতিষ্ঠানের মালিক ও দায়িত্বে থাকা তত্ত্বাবধায়ককে জিজ্ঞাসাবাদের জন্য আটকসহ প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়েছে বলেও নিশ্চিত করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক আজিজুল হক, সহকারী পুলিশ সুপার কামরুজ্জামান, মিরপুর থানার অফিসার ইনচার্জ আবুল কালামসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম জানান, ইমনের মৃত্যুকে ঘিরে সৃষ্ট রহস্য উদ্ঘাটনে পুলিশ তদন্ত করে করছে।
জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক আজিজুল হক জানান, ‘সমর্পণ মাদকাসক্তি, মানসিক চিকিৎসা সহায়তা ও পুনর্বাসন কেন্দ্র’ প্রতিষ্ঠানটির কার্যক্রমের নানা অনিয়ম ও বিধি বহির্ভূত বিষয়াদি নজরে এসেছে। এখানে চিকিৎসা নিতে আসা রোগী কলেজ ছাত্র ইমন মৃত্যুর ঘটনায় নির্যাতনের প্রাথমিক সত্যতা মিলেছে। আরও তদন্ত সাপেক্ষে প্রতিষ্ঠান ও দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
মিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাকিবুল হাসান জানান, বিভিন্ন অভিযোগ ও অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি সাময়িকভাবে সিলগালা করা হলো। অভিযানের সময় ওই প্রতিষ্ঠানে চিকিৎসাধীন ৯ জন রোগীর মধ্যে ৬ জন রোগীকে পরিবারের কাছে হস্তান্তর এবং বাকি তিনজনকে কুষ্টিয়াস্থ ‘ফেরা’ নামক মাদক নিরাময় কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।
উল্লেখ্য, গত ২০ নভেম্বর সকালে ওই প্রতিষ্ঠানে চিকিৎসাধীন কাদেরপুর গ্রামের এজাজুল আজিম রিপনের ছেলে ইমনের (২০) রহস্যজনক মৃত্যু হয়। ওই প্রতিষ্ঠানের সিসিটিভির ফুটেজে ইমনকে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়লে বিষয়টি নিয়ে টনক নড়ে প্রশাসনের।