বড় হাসপাতাল ও ক্লিনিকে দুস্থ রোগীদের জন্য হেলথ কার্ড হবে

 

 

স্টাফ রিপোর্টার: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, গরিব রোগীদেরস্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার হেলথ কার্ডের ব্যবস্থা করবে। গরিব ওদুস্থ রোগীরা যাতে বড় বড় হাসপাতাল ও ক্লিনিকগুলোতে উন্নত সেবা পায় সে জন্যসরকারের পক্ষ থেকে এ হেলথ কার্ডের ব্যবস্থা করা হচ্ছে। তিনি বড় বড়ক্লিনিকের মালিকদের সপ্তায় অন্তত একদিন গরিব রোগীদের বিনামূল্যে চিকিৎসাদেয়ার অনুরোধ জানান।

গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক সায়েন্টিফিক কনফারেন্সেস্বাস্থ্যমন্ত্রী এ অনুরোধ জানান। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কার্ডিয়াকভাসকুলার অ্যান্ড থোরাসিক সার্জনস এ কনফারেন্সের আয়োজন করে। সংগঠনের সভাপতিডা. জাহাঙ্গীর কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. আবদুলমালিক, সংগঠনের সহসভাপতি ডা. ফারুক আহম্মেদ ও অধ্যাপক ডা. হাবিবে মিল্লাতএমপি।
মোহাম্মদ নাসিম বলেন, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে দরিদ্র মানুষেরজন্য চিকিৎসাসেবার তেমন একটা সুযোগ নেই। এটা খুবই দুঃখজনক। বেসরকারিহাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসার খরচ বেশি হওয়ায় শুধু ধনীরা সেবাগ্রহণকরতে পারেন। এতে দরিদ্র মানুষ উন্নত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। তাই গরিব ওদুস্থরা যাতে বড় বড় হাসপাতাল ও ক্লিনিকে উন্নত সেবা পায় তার জন্য সরকারেরপক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দরিদ্র মানুষের চিকিৎসা সেবায় এগিয়ে আসার জন্য বড় হাসপাতাল ও ক্লিনিককর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশ গরিবদেশ। সরকারের একার পক্ষে সব কিছু করা সম্ভব নয়। তাই বড় বড় হাসপাতালমালিকদের বলবো আপনারা সপ্তাহে অন্তত একদিন গরিব রোগীদের জন্য বিনামূল্যেসেবা দেবার ব্যবস্থা করুন। নিজেদের মধ্যে গ্রুপিং না করার জন্য চিকিৎসকদেরপ্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনাদের দায়িত্ব সেবা প্রদান করা। আপনারানিজেদের মধ্যে গ্রুপিং করবেন, এটা মোটেই ঠিক নয়। আপনারা সব সময় মানুষেরসেবায় নিয়োজিত থাকবেন।

গ্রামাঞ্চলের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ভালো চিকিৎসক নিয়োগ করা প্রসঙ্গেতিনি বলেন, গ্রামাঞ্চলের মানুষ সুচিকিৎসার অভাবে রাজধানীর দিকে ছুটে আসেন।আবার গ্রামের অনেক হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ভাল চিকিৎসক খুঁজে পাওয়া যায়না। গ্রামাঞ্চলে গিয়ে চিকিৎসকরা যেন চিকিৎসা সেবা দিতে উৎসাহী হন, সে জন্যতাদের উদ্বুদ্ধ করতে হবে। গ্রামাঞ্চলে চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে।
মোহাম্মদ নাসিম বলেন, আগামী একমাসের মধ্য ছয় হাজার ডাক্তার নিয়োগ দেয়া হবে।এসবডাক্তাকে নিজ নিজ জেলায় কাজ করতে হবে। গ্রামে দায়িত্ব পালন করলেচিকিৎসকদের সরকার গাড়ি দেবার ব্যবস্থা করবে। তিনি বলেন, এসব ডাক্তারেরমধ্যে অগ্রাধিকার ভিত্তিতে নারীদের আগে গাড়ি দেয়া হবে। অন্যরা পাবেনপর্যায়ক্রমে। এছাড়া যারা গ্রামে একটানা তিন বছর থাকবেন তারা পরবর্তীতে ভালোস্থানে বদলি হতে পারবেন।

জঙ্গীবাদী ও মৌলবাদি শক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েনৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, জঙ্গীবাদী ও মৌলবাদি শক্তিকে মোকাবেলাকরা শুধু সরকারের একার দায়িত্ব নয়। এই অপশক্তিকে মোকাবেলা করতে হলে সবাইকেএগিয়ে আসতে হবে। তিনি বলেন, বোমামেরে, গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা করাএবং সংখ্যালঘুদের বাড়িতে আগুন দেয়া, মন্দির ভাঙচুর করা, পবিত্র কোরআন শরিফেআগুন দেয়া- এটা গণতন্ত্রের নমুনা হতে পারে না। এটা জঙ্গীবাদের নমুনা।