বেড়েছে তাপমাত্রা : মেঘ কাটলেই ফের কনকনে শীত

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ

 

স্টাফ রিপোর্টার: আকাশে মেঘের ঘনঘটার সাথে সাথে তাপমাত্রা বেড়েই চলেছে। মধ্য ডিসেম্বর থেকে পক্ষকাল চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ দেশের অধিকাংশ এলাকায় মৃদু শৈত্যপ্রবাহের প্রভাবে তীব্র শীতের পর গত তিন দিন ধরে তাপমাত্রা বেড়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল দিনাজপুরে ১৪ দশমিক ৩ এবং দেশের সর্বোচ্চ সিলেট ও কুমিল্লায় ৩১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ঈশ্বরদীতে গতকাল সামান্য বৃষ্টি হয়েছে। এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুরে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। এদিকে চলতি মাসের দ্বিতীয় সপ্তার শেষভাগে আরো একটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন ১৭ দশমিক ৩ এবং সর্বোচ্চ ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়ে পূর্বাভাসে বলেছে, দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের অদূরে উত্তর অন্ধ্র-উড়িষ্যা উপকূলে অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে একটি লঘুচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার বিভিন্ন গ্রামে শীতার্ত হতদরিদ্র ও ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। উপজেলার মানিকপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির পক্ষে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। ক্লাবের সভাপতি ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মোশাররফ হোসেন মিয়া। বিশেষ অতিথি ছিলেন জীবননগর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসিরউদ্দিন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নিজামউদ্দিন, সোহরাব হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা কামরুল ইসলাম, মহিবুল ইসলাম, কাজি খালিদুজ্জামান খালিদ, আবুবকর ও বাঁকা ইউনিয়ন যুবলীগ সভাপতি বাবুল আক্তার। এছাড়াও উপজেলার বাঁকা ও কালা গ্রামে আরডিইও’র উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়। আরডিইও’র নির্বাহী পরিচালক আরফান কবীর শীতার্ত দুস্থদের হাতে শীতবস্ত্র তুলে দেন। এ সময় সংস্থার কর্মকর্তা মসিউর রহমান, হাবিবুর রহমান, মোজাফফর হোসেন, নারায়ণ চন্দ্র মণ্ডল, রুমানা আক্তার রনি, মাসুদ কবীর প্রমুখ উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস অফিস জানিয়েছে, মেহেরপুরে দুস্থ, অসহায় ও হতদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে মেহেরপুর জেলা পরিবেশক সমিতি। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে মেহেরপুর বিএম সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করে। জেলা পরিবেশক সমিতির উপদেষ্টা হাজি মো. আলী হোসেন, সভাপতি হাশেম আলী, সাধারণ সম্পাদক মাহাফুজুর রহমান রিটন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, দপ্তর সম্পাদক কাকন, সদস্য নাহিদ, সোমেল রানাসহ ব্যাবসায়ী সমিতির নেতৃবৃন্দ এবং বিএম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাশেম সেখানে উপস্থিত ছিলেন। অপরদিকে একই দিন একই সময়ে শহরের হোটেল বাজারে বন্ধু সহায়ক তহবিলের (বসত) নিজস্ব কার্যালয়ে দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়। সংগঠনটির সভাপতি নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাহাবুব চান্দু, সদস্য রাজ্জাক মাস্টার, হাসানুজ্জামান বাবু ও গোলাম মোস্তফা সেখানে উপস্থিত ছিলেন। এদিকে মেহেরপুর ফৌজদারিপাড়া পিয়াসা সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে এদিন বিকেলে মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়। এ সময় সংস্থাটির সাধারণ সম্পাদক আ.ক.ম শাহীনুল্লাহ, সহসভাপতি সোহেল রানা, প্রচার সম্পাদক আব্দুস সালাম, সংস্থার সদস্য রিপন, কিরণসহ সংগঠনের সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

হাটবোয়ালিয়া প্রতিনিধি জানিয়েছেন, গতকাল শুক্রবার সকাল ১০টায় আলমডাঙ্গা হারদী ইউনিয়নের ভোলার মোড়ে আস্থা সামাজ উন্নয়ন ও দারিদ্র বিমোচন সংস্থার পক্ষ দরিদ্র ও ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। আস্থা সামাজ উন্নয়ন ও দারিদ্র বিমোচন সংস্থার সহসভাপতি ব্যাংকার সোহরাব উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ শীতবস্ত্র বিতরণ করেন। উপস্থিত ছিলেন- জামায়াত নেতা আব্দুল খালেক, ডা. আহাম্মদ জালাল, সাইফুল ইসলাম উকিল, আবু তালেব, নাসির উদ্দিন প্রমুখ।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা উত্তর নারায়ণপুর ত্রিমোহনীর সুপার স্টার সামাজিক সংগঠনের পক্ষ থেকে গতকাল বিকেলে শীতবস্ত্র বিতরণ করা হয়। শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাজি আব্দুল মজিদ মিয়া। প্রধান অতিথি ছিলেন ৩ নং সাগান্না ইউপি চেয়ারম্যান আলাউদ্দীন আল-মামুন। বিশেষ অতিথি ছিলেন- শ্রমিক নেতা হাবিবুর রহমান হবু, বিশিষ্ট ব্যবসায়িক মোয়াজ্জেম হোসেন, হাজি আব্দুস সালাম মিয়া, সাবেক চেয়ারম্যান শেখ মোজ্জাম্মেল হক, সুপার স্টারের সভাপতি হাবিবুর রহমান হাবিব, আবুল কাশেম সরকার, আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ফিরোজ মাস্টার।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গত বৃহস্পতিবার বিকেলে শাহজালাল ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মহেশপুর উপজেলা আ.লীগের সভাপতি সাজ্জাতুয জুম্মা শীতবস্ত্র বিতরণ করেন। এসবিকে, আজমপুর, নাটিমা, সরুপপুর, পান্তাপড়া ও মহেশপুর পৌরসভাসহ সবকটি ইউনিয়নে শীতবস্ত্র বিতরণ করার সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি হাফিজ আল আসাদ, ম্যানেজার আহসানুল কবির, কামরুজ্জামান, অমলকুণ্ডু, এমদাদুল হক বুলু, সিরাজুল ইসলাম সিরাজি, ইব্রাহিম আলম প্রমুখ।