বিশ্ব যক্ষ্মা দিবস : চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আলোচনাসভাসহ শোভযাত্রা

যক্ষ্মা খুঁজবো ঘরে ঘরে, সুস্থ করবো চিকিৎসা করে’ স্লোগানে ছড়ানো হলো সচেতনতার আলো

 

মাথাভাঙ্গা ডেস্ক: ‘যক্ষ্মা খুঁজবো ঘরে ঘরে, সুস্থ করবো চিকিৎসা করে’ এ প্রতিপদ্য সামনে রেখে বিশ্ব যক্ষ্মা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের প্রায় প্রতিটি জেলা ও উপজেলায় আলোচনাসভাসহ শোভযাত্রা কর্মসূচি পালন করা হয়। যক্ষ্মা থেকে রক্ষা পেতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত আলোচনাসভায় যক্ষ্মা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন বক্তারা।

            আলোচনা সভায় বক্তারা বলেন, যক্ষ্মা হলে রক্ষা নেই। এখন আর এ কথার ভিত্তি নেই। আগে যক্ষ্মায় হলে মৃত্যু প্রায় অবধারিত বলে মনে করা হতো। বাস্তবেও তেমনটিই ছিলো। সময় বদলেছে। বর্তমানে যক্ষ্মা মোটেও অনিরাময়যোগ্য কোনো রোগ নয়। চিকিত্সাও ব্যয়বহুল নয়। চিকিত্সাসেবা এখন সহজেই মেলে। সরকারিভাবে বিনামূল্যে এ রোগের চিকিত্সা দেয়া হয়। জেলা সদরে সরকারি হাসপাতালে তো বটেই, উপজেলা হাসপাতালেও চিকিত্সা পাওয়া যায়। কোনো কোনো বেসরকারি সেবা সংস্থাকেন্দ্রেও এর চিকিত্সাসেবা দেয়ে হয়। চিকিত্সকের পরামর্শ অনুযায়ী পূর্ণ মেয়াদে ওষুধ সেবন করা হলে যক্ষ্মা সম্পূর্ণ নিরাময় হয়।

গতকাল চুয়াডাঙ্গায় বিশ্ব যক্ষ্মা দিবস-২০১৫ উদযাপিত হয়েছে। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসুচি, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও সহযোগী সংস্থা ব্র্যাক ও নাটাবের আয়োজনে দিবসটি উদযাপিত হয়। চুয়াডাঙ্গা সিভিল সার্জনের নেতৃত্বে একটি ৱ্যালি চুয়াডাঙ্গা সদর হাসপাতাল থেকে যাত্রা শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে শেষ হয়। এবারের দিবসের প্রতিপাদ্য ছিলো ‘যক্ষ্মা খুঁজবো ঘরে ঘরে, সুস্থ করবো চিকিৎসা করে’। বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম, নাটাব চুয়াডাঙ্গা শাখার সভাপতি মো. আবু বক্কর সিদ্দিক, বিএমএ সভাপতি ডা. মার্টিন হীরক চৌধুরী, ডা. রতন কুমার সিংহ। বক্তব্য রাখেন মো. জাহাঙ্গীর আলম।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গায় এ দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলমডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৱ্যালি বের হয়ে হারদী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলামের সভাপতিত্বে আজিজুল হক সোমার উপস্থাপনায় উপস্থিত ছিলেন এমওডিসি ডা. সাইফুল্লাহ্ মোরশেদ, অচিন্ত কুমার বোশ, আব্দুল মাবুদ, সোহাগ পারভেজ, তৌহিদুল ইসলামসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় দামুড়হুদা স্বাস্থ্য বিভাগের হলরুমে আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবু হাসানুজ্জামান নুপুর, ডা. একরামুল ইসলাম, স্বাস্থ্য সহকারী আবুল কাশেম, ব্র্যাকের উপজেলা ম্যানেজান আবু সাঈদ আলী, আশরাফুল ইসলাম প্রমুখ। দামুড়হুদা স্বাস্থ্য ও ব্র্যাকের আয়োজনে অনুষ্ঠানটি পরিচালনা করেন সেনেটারি ইন্সপেক্টর আব্দুল মতিন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এ উপলক্ষে বর্ণাঢ্য রালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল ও ইউএইচএফপিও ডা. রওশন আরা বেগমের নেতৃতত্বে ৱ্যালিটি শহর প্রদক্ষিণ করে। ৱ্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হরলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রওশন আরা বেগমের সভাপতিত্বে আনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডা. রফিকুল ইসলাম, উপজেলা সেনেটারি ইন্সপেক্টর আবু আনছার ও অশিত কুমার বিশ্বাস। বক্তব্য রাখেন মুন্সি আব্দুস সবুর ও ফজলে রাব্বি।

মেহেরপুর অফিস জানিয়েছে, মঙ্গলবার বিশ্ব যক্ষ্মা দিবস পালন উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বেলা ৯টার দিকে মেহেরপুর পৌর গেট থেকে একটি ৱ্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পারে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজানুর রহমান, মেহেরপুর জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. তাপস কুমার সরকার, হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা ৱ্যালি ও আলোচনাসভায় অংশগ্রহণ করেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গাংনীতে পালিত হয়েছে বিশ্ব যক্ষ্মা দিবস। এ উপলক্ষে গাংনী স্বাস্থ্য বিভাগের উদ্যোগে সকাল ৯টায় গাংনী উপজেলা পরিষদ চত্বর থেকে একটি ৱ্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সংক্ষিপ্ত আলোচনা করেন গাংনী উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা. মনিরুল হক। বক্তব্য রাখেন জাহিদুল ইসলাম ও আব্দুর রশীদ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার ১০টার দিকে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য প.প. কার্যালয় ও ব্র্যাক স্বাস্থ্য বিভাগের আয়োজনে ডা. হাসান আলীর নেতৃত্বে একটি ৱ্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ডা. হাসান আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন আবসিক মেডিকেল অফিসার ডা. ফকরুল হাসান, আশুতোষ বালা। উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।