বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-সমকাল আয়োজিত জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

জীবননগর বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন : চুয়াডাঙ্গা ভি.জে স্কুল রানাআপ

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-সমকাল আয়োজিত জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বিজ্ঞানের আলোয় উদ্ভসিত হওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলো চুয়াডাঙ্গার ক্ষুদে স্কুল শিক্ষার্থীরা। তরুণ প্রজন্মকে বিজ্ঞানের আলোয় আলোকিত করতে এবং বিজ্ঞান মনষ্ক যুক্তিবাদী করে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় চুয়াডাঙ্গায় সমকালের পাঠক ফোরামের আয়োজনে সুহৃদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সমকালের চুয়াডাঙ্গা পাঠক ফোরামের সভাপতি কামরুজ্জামান বেল্টু ও সদস্য আসাদুল হক।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক গোলাম রহমান রিচার্ড। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে জেলার ৮টি স্কুলের শিক্ষার্থীরা বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়। জীবননগর থানা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়, ঝিনুক বালিকা উচ্চ বিদ্যালয়, সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়, ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠ এ ৮টি স্কুলের শিক্ষার্থীরা বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়। এ সময় প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিটি স্কুলের একজন করে শিক্ষক উপস্থিত ছিলেন। প্রতিযোগিতায় জীবননগর থানা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় রানারআপ হওয়ার গৌরব অর্জন করে এবং শ্রেষ্ঠ বিতর্কিত নির্বাচিত হয় জীবননগর থানা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের দলনেতা সাদিয়া আফরিন আখি।

প্রতিযোগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা শফিকুন নাহার। অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত থেকে বিচারক মণ্ডলীর সভাপতির দায়িত্ব পালন করেন মেহেরপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক মামুনার রশিদ সিদ্দিকী। বিচারক হিসেবে আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক মো. হেলাল উদ্দিন, চুয়াডাঙ্গা বার কাউন্সিলের কার্যকরী সদস্য অ্যাড. হুমায়ূন কবির মামুন, বাংলাদেশ শিক্ষক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক মো. রাশিদুল ইসলাম, বাশিস চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখার সভাপতি নূর মোহাম্মদ। অতিথি ছিলেন দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি শাহ আলম সনি, সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুর রহমান ও এসিআই পিওর সল্টের চুয়াডাঙ্গা প্রতিনিধি ফারুক হোসেন। প্রতিযোগিতার সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন সমকালের চুয়াডাঙ্গা প্রতিনিধি খাইরুল ইসলাম। এ সময় আরো উপস্থিত ছিলেন সমকালের দামুড়হুদা উপজেলা প্রতিনিধি বখতিয়ার হোসেন বকুল ও জীবননগর প্রতিনিধি আবু সায়েম।