বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

চুয়াডাঙ্গায় মধ্যরাতে প্রথম প্রহরে কেককাটা আয়োজন
স্টাফ রিপোর্টার: দেশের প্রাচীন ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। আওয়ামী লীগ প্রতিষ্ঠার এক বছর আগে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে প্রতিষ্ঠিত হয় সংগঠনটি। বাংলা ও বাঙালির স্বাধীনতা এবং স্বাধিকার আন্দোলনের সাথে জড়িত এই সংগঠনটি ওইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ৭০ বছরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগ ৫দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ সকাল সাড়ে ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। সকাল ১০টায় প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি। গতরাতে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ১২টা ১ মিনিটে প্রতিষ্ঠা বার্ষিকীর কেককাটা হয়।
তৎকালীন তরুণ নেতা শেখ মুজিবের প্রেরণা ও পৃষ্ঠপোষকতায় এক ঝাঁক মেধাবী তরুণদের উদ্যোমে যাত্রা করা ছাত্রলীগের ৭০ বছরে রয়েছে জাতির ভাষার অধিকার প্রতিষ্ঠা, মুক্তির স্বপ্ন বাস্তবায়ন, স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনা, গণতন্ত্র প্রগতির সংগ্রামকে বাস্তবে রূপদানের ইতিহাস। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল সংগ্রামে ছাত্রলীগ নেতৃত্ব দিয়েছে এবং চরম আত্মত্যাগের মাধ্যমে বিজয় ছিনিয়ে এনেছে। ১৯৪৯ সালে তৎকালীন পাকিস্তানের প্রথম বিরোধী দল হিসেবে ‘আওয়ামী মুসলিম লীগে’র আত্মপ্রকাশ ঘটে, যেটা পরে আওয়ামী লীগ নাম ধারণ করে এ দেশের স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেয়। এই প্রেক্ষাপটে ছাত্রলীগের প্রতিষ্ঠা বাঙালি জাতির ইতিহাসে বিশেষ তাৎপর্যপূর্ণ।
চুয়াডাঙ্গায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে প্রথম প্রহরে কেককাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে উপস্থিত সকলকে মিষ্টি মুখ করান চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি শাহাবুল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক সহ-সম্পাদক বাপ্পি, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আশিক ইকবাল স্বপন, জেলা ছাত্রলীগের অর্থ বিষয়ক সম্পাদক রিমন হোসেন, সাবেক সহ-সভাপতি মকছেদুল হাসান, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শফিউদ্দিন টিটু, চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগ সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, জেলা ছাত্রলীগের সাবেক স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক রাজু আহমেদ, কলেজ ছাত্রলীগের সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান হিমেল, জেলা ছাত্রলীগ নেতা অয়ন হাসান জোয়ার্দ্দার, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ চুয়াডাঙ্গা জেলার আহ্বায়ক সাইফুল ইসলাম রানা, কলেজ ছাত্রলীগ নেতা আবু সাদাত বিত্ত, শাকিল আহমেদ জিম, তানভির আহমেদ সোহেল, সোয়েব রিগান, পৌর ছাত্রলীগ নেতা শিমুল লস্কর, আসাদুজ্জামান আসাদ, সদর থানা ছাত্রলীগ নেতা রেদওয়ান আহমেদ রানা, স্বপন, তরুন ছাত্রলীগ নেতা আকাশ, প্রান্ত, আলিফ, মিঠুন, হোস্টেল ছাত্রলীগ নেতা ইসরাইল, আলিফনুর, জুয়েল, ইমন, অভি, যুবলীগ নেতা মন্টা, পিয়াস প্রমুখ। কেককাটা অনুষ্ঠান শেষে আতোশবাজি ফুটিয়ে ছাত্রলীগের ৭০তম জন্মদিন উদযাপন করা হয়।