বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির মাসব্যাপি আন্দোলন কর্মসূচি ঘোষণা

 

পদবি পরিবর্তন বেতন বৈষম্য দূরীকরণের দাবিতে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে কর্মবিরতি ও বিক্ষোভ মিছিল

 

স্টাফ রিপোর্টার:পদবি পরিবর্তন ও বেতন বৈষম্য দূরীকরণের দাবিতে চুয়াডাঙ্গায় কর্মবিরতি, মিছিল ও সমাবেশ করেছেন তৃতীয় শ্রেণির কর্মচারীরা। বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে গতকাল রোববার এ কর্মসূচি পালিত হয়। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপি কর্মবিরতি পালন করেন তারা।জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি আলাউদ্দিন ও সাধারণ সম্পাদক নাজমুল হক। বক্তারা অবিলম্বে জেলা ও বিভাগীয় প্রশাসনে কর্মরত সব তৃতীয় শ্রেণির পদধারীদের পদবি পরিবর্তন এবং আনুপাতিক হারে বেতন স্কেল বাস্তবায়নের দাবি জানান। তাদের এ দাবি মেনে না নেয়া হলে আরও কঠোর কর্মসূচি দেয়ার ঘোষণা দেন বক্তারা। বক্তারা আরও বলেন, ২০১২ সালে তহশিলদার ও সহকারী তহশিলদার পদবিধারীদের পদবি পরিবর্তন করে বেতন স্কেল পাঁচ ধাপ ওপরে উন্নীত করেছে সরকার। কিন্তু জেলা প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণির কর্মচারীদের একই যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের কোনো উন্নতি হয়নি। সমাবেশ থেকে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির নেতৃবৃন্দ মাসব্যাপি আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, পদবি পরিবর্তন ও সম্মানজনক বেতন স্কেল প্রদানের দাবিতে এক ঘন্টা কর্মবিরতি কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কালেক্টরেট সহকারি সমিতি (বাকাসস) মেহেরপুর জেলা শাখা।

গতকাল রোববার বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এ কর্মবিরতি কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচি চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকসস) মেহেরপুর জেলা শাখার সভাপতি মিজানুর রহমান। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাকাসস’র সাধারণ সম্পাদক আফতাব আলী খাঁন, সহসভাপতি সাইফুল্লা খাঁন প্রমুখ। বাকসাস’র সদস্যবৃন্দ এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। আগামী ২ ও ৩ জুন প্রতিদিন বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘন্টা কর্মবিরতি, বিক্ষোভ মিছিল ও অফিস প্রাঙ্গণে সমাবেশ করার ঘোষণা দেন বক্তারা। বক্তারা আরো জানান, তাদের দাবি না মানা হলে পর্যায়ক্রমে বিভিন্ন আন্দোলন কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, পদবি পরিবর্তন ও বেতন বৈষম্য দূরীকরণের দাবিতে ঝিনাইদহে কর্মবিরতি, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে তৃতীয় শ্রেণির কর্মচারীরা। বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস) ঝিনাইদহ জেলা শাখার উদ্যোগে গতকাল রোববার এ কর্মসূচি পালিত হয়। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপি কর্মবিরতি পালন করেন তারা।সকাল ১০টায় সময় ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে কর্মচারীরা বিক্ষোভ মিছিল করে। মিছিলটি জেলা জজ আদালত চত্বর ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ খান, সহসভাপতি জাহিদ হাসান, রতন কুমার মিত্র, ইসমাইল হোসেন, ফেরদৌসি বেগম, সুকুমার বিশ্বাস, সাদ আহমেদ, হুমায়ুন আজাদ লাভলু, নাজমা সুলতানা, মলয় মুখার্জী, আনোয়ার হোসেন, মোরশেদ ইকবালসহ অনেকে বক্তব্য রাখেন।