বাংলাদেশিদের শ্রদ্ধা করি : রাইমা

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি হিন্দি সিনেমা ‘চিলড্রেন অফ ওয়ার’-এ কাজ করার পর বাংলাদেশিদের প্রতি আরও বেশি শ্রদ্ধা করেন অভিনেত্রী রাইমা সেন। এক সাক্ষাৎকারে রাইমা বলেন, মুক্তিযুদ্ধের এ গল্প জানার পর থেকে আমি বাংলাদেশি মানুষদের অনেক শ্রদ্ধা করি। তাদের প্রতি আমার ভালোবাসা আরও বেড়ে গেছে। সিনেমাটি অভিনয় করার সময় আমরা যেমন অনুভব করেছি, আমি চাই দর্শকরাও তা অনুভব করুক।
                বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘চিলড্রেন অফ ওয়ার’-এ একজন সাংবাদিকের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন রাইমা। এখানে ১৯৭১ সালে ঘটে যাওয়া মুক্তিযুদ্ধের একজন বীরাঙ্গনা হিসেবে দেখা যাবে তাকে। রাইমার ভাষ্যে, তার ক্যারিয়ারের সবচেয়ে শক্তিশালী চরিত্র ছিলো এটি।
                রাইমা বলেন, আমার অভিনীত চরিত্রগুলোর মাধ্যমে আমি সবসময় চেষ্টা করি নারীর শক্তিতে তুলে ধরতে। আর এই চরিত্রটি ছিলো আমার অভিনীত সবচেয়ে শক্তিশালী এবং গতানুগতিক ধারার বাইরের একটি চরিত্র। একজন পেশাদার অভিনেত্রী হিসেবে এই চরিত্রের প্রভাব নিজের ব্যক্তিগত জীবনের ওপর পড়তে দেননি রাইমা। কিন্তু বাংলাদেশিদের জন্য মন থেকে ভালোবাসা অনুভব করেন তিনি।

তিনি আরও বলেন, আমাদের সবার উচিত বাংলাদেশিদের প্রতি ভালোবাসা এবং শ্রদ্ধা প্রদর্শন করা। কারণ তারা শারীরিক এবং মানসিকভাবে মারাত্মক কিছু সময় পার করে এসেছে, একটি শান্তিপূর্ণ সুন্দর জীবন তাদের অবশ্যই প্রাপ্য। আমাদের উচিত তাদের সমান চোখে দেখা, অনুন্নত কোনো জাতি হিসেবে নয়।

ভারতীয় চলচ্চিত্র, বিশেষ করে হিন্দি ভাষার সিনেমাগুলোর ক্ষেত্রে বরাবরই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের ভূমিকাকে খাটো করে দেখানোর অভিযোগ রয়েছে। এর সাম্প্রতিকতম উদাহরণ চলতি বছরের শুরুতে মুক্তি পাওয়া সিনেমা গুন্ডে। রানভির সিং, অর্জুন কাপুর এবং প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত সিনেমাটিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে তৃতীয় ভারত-পাকিস্তান যুদ্ধ হিসেবে আখ্যায়িত করা হয়। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের তরফ থেকে তীব্র প্রতিবাদ জানানো হলে সিনেমাটি নিয়ে দুঃখ প্রকাশ করতে বাধ্য হয় নির্মাতা সংস্থা ইয়াশ রাজ ফিল্মস।

অভিনেত্রী মুনমুন সেনের বড় মেয়ে রাইমা কোলকাতার সিনেমায় নিয়মিত অভিনয় করেন। ঋতুপর্ণ ঘোষের সিনেমা চোখের বালিতে ঐশ্বরিয়া রায় বচ্চনের সাথে অভিনয় করেছিলেন তিনি। বাংলা ছাড়াও হিন্দি এবং তেলেগু সিনেমায় অভিনয় করেছেন রাইমা। প্রথমে মৃত্যুঞ্জয় দেভরাট পরিচালিত চিলড্রেন অফ ওয়ার সিনেমাটির নামকরণ করা হয় দ্য বাস্টার্ড চাইল্ড। কিন্তু ভারতের সেন্সরবোর্ডের নিষেধাজ্ঞার কারণে এর নাম বদলে রাখা হয় চিলড্রেন অফ ওয়ার। ২০১৩ সালের ২৭ ডিসেম্বর ভারতে মুক্তি পেয়েছে হিন্দি ভাষায় নির্মিত এ সিনেমাটি।