বসন্তবরণ উৎসবে ছিলো নানা আয়োজন

স্টাফ রিপোর্টার: কোকিল না ডাকলে বা শিমুল-পলাশের দেখা না পেলে নাকি বসন্ত আসে না! তবে এখন নাগরিক ব্যস্ততার কারণে দিনপঞ্জির পাতা দেখেই সদর্পে বাসন্তী শাড়িতে তরুণীরা বেরিয়ে পড়েন উৎসবে। তারাই যেন আমাদের গ্রামীণ ও নগরজীবনের বসন্তদূত। যারা বসন্তের গন্ধ দিব্যি ভুলে আছেন তারা কিন্তু বাসন্তী শাড়িতে বসন্তদূত দেখেই বুঝে ফেলবেন মধুর বসন্ত এসেছে প্রকৃৃতিতে। ফুলের উচ্ছ্বাসে গতকাল মঙ্গলবার হেসেছে আকাশ, কাঁপছে বাতাস, দুলছে আ¤্রমুকুল। বসন্তবরণ উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনা ও সংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল থেকেই ফুল দিয়ে শিক্ষার্থীরা তাদের সহপাঠী ও প্রিয়জনকে বরণ করার পাশাপাশি মিলিত হয়েছে আনন্দ-উৎসবে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর থেকে বাউল স¤্রাট শাহ আবদুল করিম বয়াতির হৃদয়ের সুর আর অনুভূতি প্রকাশিত হয় অভিন্ন আনন্দে। সে আনন্দ সঞ্চারিত হয় প্রত্যেক বাঙালির মনে। বনের নিভৃত কোণে, মেঠোপথের ধারে কারও জন্য অপেক্ষা না করেই ফুটছে নাম না-জানা অসংখ্য সব ফুল। তরুণ মনে বিহবলতা ছড়িয়ে দিচ্ছে কোকিলের ডাক।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় ঋতুরাজ বসন্তকে বরণ করতে দামুড়হুদা সঙ্গীতা সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার বেলা ১১টায় দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে ‘বসন্ত সবার প্রাণে দিয়ে যাক দোলা’ এ স্লোগানকে সামনে রেখে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা নির্বাচন অফিসার মোখলেছুর রহমান, প্রকল্প কর্মকর্তা মাসুদার রহমান, দামুড়হুদা বাসস্ট্যান্ড বাজার কমিটির সভাপতি আশরাফুল আলম, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সহসভাপতি মোজাম্মেল শিশির, সাধারণ সম্পাদক সমকাল প্রতিনিধি বখতিয়ার হোসেন বকুল, সাধারণ সম্পাদক আসমত আলী বিশ্বাস, শিক্ষক আজগার আলী, আব্দুল কুদ্দুস, সাইদুর রহমান প্রমুখ। সন্ধ্যায় দামুড়হুদা স্টেডিয়াম মাঠে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শেষ হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন সমবায় পরিদর্শক হারুণ অর রশিদ।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনের মধ্যদিয়ে মেহেরপুর গাংনী ধানখোলা বিএম কলেজে অনুষ্ঠিত হয়ে গেলো বসন্ত বরণ উৎসব। গতকাল মঙ্গলবার দিনব্যাপী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্র-ছাত্রী ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। সকালে বাসন্তী ফুল দিয়ে কলেজে আগত অতিথিদের বরণ করেছেন ধানখোলা বিএম কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ। কলেজ অধ্যক্ষ মাহফুজুর রহমান সিলনের সভাপতিত্বে বসন্তের আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন প্রভাষক নাজমুল হাসান বাবুল, রায়পুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান, প্রভাষক কামাল হোসেন, ওয়াহেদ বীন হোসেন মিন্টু, বিশিষ্ট ব্যবসায়ী মশিউর রহমান ও খোরশেদ আলী প্রমুখ। দ্বিতীয় পর্বে বাঙালির ঐতিহ্যবাহী ধাপড়া ও বিভিন্ন প্রকার পিঠা তৈরি করে তা পরিবেশন করে ছাত্র-ছাত্রীরা।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসবের মধ্যদিয়ে ঝিনাইদহে বসন্তকে বরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে একটি শোভাযাত্রা বের করে এইড নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এদিকে শহরের আদর্শপাড়ায় বসন্ত বরণ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও দিনব্যাপী পিঠা উৎসবের আয়োজন করে মর্নিংবেল চিল্ড্রেন একাডেমি। এছাড়াও নানা আয়োজনের মধ্যদিয়ে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বসন্ত উৎসব পালন করে।