বর্ণিল উত্সবে বড়দিন উদযাপন

মাথাভাঙ্গা ডেস্ক: ২৫ ডিসেম্বর। শুভ বড়দিন। চুয়াডাঙ্গার ডিঙ্গেদহ খেজুরা, দামুড়হুদার কার্পাসডাঙ্গা, মেহেরপুর মুজিবনগরের বল্লভপুর, ভবরপাড়া, মেহেরপুর শহর, নিত্যানন্দপুর, গাংনীর চৌগাছাসহ রাজধানী ঢাকা সেজেছিলো বড়দিনের বর্ণিল সাজে। দিনটিকে ঘিরে গতকাল বৃহস্পতিবার রাজধানীর পাঁচ তারকা হোটেলসহ দেশের সব গির্জায় ছিলো ঐতিহ্যবাহী সাজসজ্জার সমারোহ। খ্রিস্টধর্মের অনুসারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মহাসমারোহে দিবসের নানা আয়োজনে শামিল হয়। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও ছিলো সতর্ক অবস্থানে।

BORO DIN (1)

দু হাজার বছরেরও বেশি সময় আগে পবিত্র নগরী বেথেলহেমে জন্ম নেয়া খ্রিস্টধর্মের প্রবাদ পুরুষ যিশুখ্রিস্টের জন্মদিন স্মরণ করে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালন করেন ভক্ত ও অনুসারীরা। খ্রিস্টানদের বিশ্বাস মতে, এদিনে জগতের পাপী-তাপী মানুষের মুক্তির দূত রূপে আবির্ভূত হয়েছিলেন যিশু। পৃথিবীতে ন্যায় ও শান্তি প্রতিষ্ঠাই ছিলো যার একমাত্র ব্রত। তার আদর্শকে বুকে ধারণের মাধ্যমে মানবতার মুক্তি আসতে পারে। খ্রিস্টধর্মের অনুসারীদের মতে, যিশু ঈশ্বরের একমাত্র পুত্র। যিশুর মধ্যে যেমন ঈশ্বর থাকেন, তেমনি ঈশ্বরের মধ্যেও থাকেন যিশু। এ মর্মবাণীতে উজ্জীবিত হয়ে প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিনের উত্সব ও প্রার্থনা করেন সারাবিশ্বের খ্রিস্টান সম্প্রদায়।

BORO DIN (2)

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে খ্রিস্টীয় সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শুভ বড়দিন। দিনের প্রথম প্রহরে উপজেলার ভবরপাড়া, বল্লভপুর, ভবেরপাড়া, রতনপুর, তারানগর, নাজিরকোনা ও জয়পুর খ্রিস্টীয় পল্লির বিভিন্ন গির্জায় প্রার্থনা করা হয়েছে। প্রার্থনায় বিশ্ব শান্তি কামনা করেছেন খ্রিস্টান সম্প্রদায়। মনোরম সাজে সজ্জিত করা হয়েছিলো গির্জাগুলো। ধর্মীয় আচার-রীতি পালনের পাশাপাশি বিভিন্ন উৎসবে মেতে উঠেছে খ্রিস্টান সম্প্রদায়ের মানুষেরা।

ভ্রাম্যমা/কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় বড় উৎসব উদযাপিত হয়েছে ব্যাপক উদ্দীপনার ধুমধামের মধ্যদিয়ে শান্তিপূর্ণ পরিবেশে। পৃথিবীতে আগমন উপলক্ষে পালন করা হয়েছে নানান কর্মসূচি। খ্রিস্টানরা নানান রঙে সাজিয়েছে খ্রিস্টান পল্লি রঙ্গন। রঙবেরঙের আলোকসজ্জায় উদ্ভাসিত হয়ে উঠেছে গোটা এলাকা। গির্জাগুলোতে বিশ্ব শান্তি কামনা করা হয়েছে। বর্তমান কার্পাসডাঙ্গা মিশনপাড়ায় চার্চ অব বাংলাদেশ, ক্যাথলিক ও পার্শ্ববর্তী বাঘাডাঙ্গায় এজি আশীর্বাদ, প্রেস ব্যাট্যালিয়ন ও ক্যাথলিক অনুসারী প্রায় আড়াই হাজার খ্রিস্টান সম্প্রদায়ের বসবাস। এখানে আরাধনার জন্য রয়েছে ৫টি গির্জা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ হাসপাতাল ও উন্নয়নমূলক প্রতিষ্ঠান।

অপরদিকে বড়দিন উপলক্ষে কার্পাসডাঙ্গা ও বাঘাডাঙ্গা খ্রিস্টান পল্লি ৫টি গির্জায় চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগরের পক্ষ থেকে আর্থিক অনুদান প্রদান ও শুভেচ্ছা জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় দিকে কার্পাসডাঙ্গা মিশনে ২টি ও বাঘাডাঙ্গায় ৩টি গির্জায় আর্থিক প্রদান দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলার আ.লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, যুগ্মসম্পাদক ইউপি চেয়ারম্যান এসএম জাকারিয়া আলম, আ.লীগ নেতা আ. কাদের বিশ্বাস, মিন্টু বিশ্বাস, যুবলীগ নেতা আ. সালাম বিশ্বাস, সাইফুল ইসলাম, জাহিদুর রহমান মুকুল, বখতিয়ার খলজী বকুল, ছাত্রলীগ নেতা জামিরুল, মিঠু বিশ্বাস, রানা, শিরিন, বক্কর প্রমুখ।