বজ্রপাত থেকে রক্ষা পেতে বেশি বেশি তালগাছ লাগানোর আহ্বান : ধরিত্রীর প্রতি দরদী হওয়ার তাগিদ

বিশ্ব পরিবেশ দিবস : চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারা দেশে প্রায় অভিন্ন কর্মসূচি পালন

 

স্টাফ রিপোর্টার: ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’ স্লোগান ও ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গা,মেহেরপুরসহ সারা দেশে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। পালিত কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালি ও আলোচনাসভা।চুয়াডাঙ্গার আলোচনাসভায় বক্তব্য দিতে গিয়ে জেলা প্রশাসক পরিবেশের ভারসম্য রক্ষার্থে পরিবেশ সম্পর্কে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি বজ্রপাত থেকে রক্ষা পেতে বেশি বেশি তালগাছ লাগানোর প্রতি গুরুত্বারোপ করে নিজেদের স্বার্থেই ধরিত্রীর প্রতি দরিদ হওয়ার অনুরোধ জানান।

গতকাল সোমবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা আয়োজন করে জেলা প্রশাসন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী, জেলা পরিষদের সচিব ড. লুৎফর রহমান ও স্থানীয় সরকারি বিভাগের উপ-পরিচালক আঞ্জুমান আরা। সভায় স্বাগত বক্তব্য রাখেন, অধ্যাপক এসএম ইস্রাফিল ও অধ্যাপক সিদ্দিুকুর রহমান। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন সহকারী কমিশনার পাপিয়া আক্তার। এসময় কোরআন তেলাওয়াত করেন জিন্নাত আলী।

সভায়  প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, ‘পরিবেশ রক্ষায় সকলকে কার্যকর সচেতন হতে হবে। পরিবেশের ছাড়পত্র ছাড়া কোনো ইটভাটা চলবে না। বজ্রপাতে দেশের মধ্যে সুনামগঞ্জ প্রথম এরপর রয়েছে চুয়াডাঙ্গা জেলা। সরকার বজ্রপাতকে দুর্যোগ হিসেবে ঘোষণা করেছে। সেজন্য বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছ লাগাতে হবে। এতে আপনার বাড়ি ও জীবন রক্ষা পাবে। প্রয়োজনে সরকারি জায়গাতেও তালগাছ লাগাতে পারি। সীমান্ত এলাকায় কৃষকরা উঁচু ধরনের চাষ থেকে নিচু ধরনের গাছ তুলা চাষ করতে পারেন। এলাকাকে পর্যটন এলাকা হিসেবে গড়ে তুলতে প্রচারণা চালাতে হবে। প্রতিষ্ঠান ভিত্তিক গাছ চাইলে সরকারিভাবে গাছ দিয়ে তাদেরকে সহযোগিতা করা হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে দামুড়হুদায় র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, উপজেলা প্রকৌশলী মাহ্বুব উল হক, একাডেমিক সুপার ভাইজার রাফিজুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী আব্দুর রশিদ, দামুড়হুদা মডেল থানার এসআই মেজবাহুর রহমান, ইফার ফিল্ড সুপার ভাইজার আব্দুল হাকিম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাজির হামিদুল ইসলাম।

মেহেরপুর অফিস জানিয়েছে, ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ এই প্রতিপাদ্যে গতকাল সোমবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ব পরিবেশ দিবসের একটি র‌্যালি মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। মেহেরপুর জেলা প্রশাসন ও সামাজিক বনবিভাগ মেহেরপুরের আয়োজনে অনুষ্ঠিত পরিবেশ দিবসের র‌্যালির নেতৃত্ব দেন জেলা প্রশাসক পরিমল সিংহ। র‌্যালিতে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমেদ, সহকারী বন সংরক্ষণ কর্মকর্তা রফিকুল ইসলাম খান, এনডিসি রামানন্দ পাল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক-উল আলম, জেলা এনজিও সমন্বয় পরিষদের চেয়ারম্যান আলহাজ মোশারফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল সোমবার সকাল ১০টায় এ উপলক্ষে মুজিবনগর উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। উপজেলা হলরুমে আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার মো. হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস, সাধারণ সম্পাদক মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ আব্দুর রশিদ ও দারিয়াপুর ইউপি চেয়ারম্যান তৌফিকুল বারী বকুল প্রমুখ। র‌্যালি ও আলোচলাসভায় বে-সরকারি ও এনজিও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে উন্নয়ন ধারা কর্মী এবং তার কর্ম এলাকার স্বাধীন কৃষক সংগঠনের কৃষকদের নিয়ে জেলা প্রশাসন ও স্থানীয় বিভিন্ন এনজিওদের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ স্লোগানকে সামনে রেখে সোমবার সকাল ৯টায় ঝিনাইদহ জেলা শহরে পুরাতন ডিসি কোর্ট চত্বর হতে স্বাধীন কৃষক সংগঠনের শতাধিক কৃষক-কিষাণী, শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সক্রিয় অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের পুরাতন ডিসি কোর্ট প্রাঙ্গণ থেকে পায়রা চত্বর ঘুরে আবার ডিসি কোর্ট প্রাঙ্গণে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে উন্নয়ন ধারার প্রশিক্ষণ রুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম, সমন্বয়কারী হায়দার আলী, রাজু আহমেদ, কুমড়াবাড়িয়া ইউনিয়নের রামনগর গ্রামের স্বাধীন কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পাগলাকানাই ইউনিয়নের বেড়বাড়ি গ্রামের স্বাধীন কৃষক সংগঠনের অর্থ সম্পাদক সোনিয়া খাতুন এবং ইয়ুথ কোয়ালিশান ফর ক্লাইমেট জাস্টিস এর তরুন দলের প্রতিনিধি মো. ইমরান হোসেন।

বক্তারা বলেন, বর্তমান সময়ে মানবসৃষ্ট বিভিন্ন কর্মকাণ্ডে জলবায়ু পরিবর্তনসহ ক্ষতিগ্রস্ত পৃথিবীর সার্বিক পরিবেশ। পরিবেশ সংরক্ষণে জনসচেতনতা তৈরি ও সুস্থ পরিবেশ নিশ্চিত করার প্রয়াসে আজকের এ আয়োজন। পরিবেশের ক্ষতি না করে অবকাঠামো নির্মাণ, কার্বন নিঃসরণ কমানো, বেশি করে গাছ লাগানো, দূষণ কমানো, বিষ বা কীটনাশকের ব্যবহার বন্ধ করে জৈব কৃষি চর্চা প্রভৃতি কর্মকাণ্ডের মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব আর তবেই বাঁচবে প্রকৃতি, বাঁচবো আমরা- আগামী প্রজন্মের জন্য নিশ্চিত হবে সুন্দর পরিবেশ।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ প্রতিপাদ্য নিয়ে ঝিনাইদহের কালীগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল সকাল ৯টার দিকে স্থানীয় নীমতলা উপজেলা পরিষদ কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দীকী ঠাণ্ডু, উপজেলা নির্বাহী অফিসার সাদেকুর রহমানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। আলোচনাসভায় বক্তারা পরিবেশ দূষণ প্রতিরোধে সকলকে আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গতকাল সোমবার সকাল ১০টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সভা কক্ষে এক আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। পরিবেশ অধিদফতরের উপপরিচালক মুন্সী মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো, জহির রায়হান, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন। এসময় পরিবেশ অধিদফতরের কর্মকর্তাসহ সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা ও স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিতি ছিলো।