ফের এক লাফে পঁয়ত্রিশ থেকে পারদ প্রায় চল্লিশের কাছে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুরে আবারও তাপমাত্রা ঊর্ধ্বমুখী। গতপরশু চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৫ রেকর্ড করা হলেও গতকাল এক লাফে পারদ বেড়ে দেশের সর্বোচ্চর কাছাকাছি ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা গতকাল রাজশাহীতে ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ভ্যাপসা গরমে একের পর এক হৃদরোগে আক্রান্ত হয়ে মানুষ মারা যাওয়ার খবর পাওয়া গেছে। গতপরশু থেকে গতকাল পর্যন্ত চুয়াডাঙ্গায় দুজন হৃদরোগে মারা গেছে।

তীব্র খরা আর ভ্যাপসা গরমে বিদ্যুত ও পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ার চাহিদাও বেড়েছে। চুয়াডাঙ্গা-মেহেরপুরে বিদ্যুত চাহিদামতো দিতে হিমশিম খেলেও পানির চাহিদা পূরণে গতকাল থেকে চুয়াডাঙ্গা পৌরসভা বাড়তি পানি সরবরাহ শুরু করেছে। চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা চুয়াডাঙ্গা পৌরসভার সম্মানিত সকল বিশুদ্ধ পানির গ্রাহকগণকে বিশেষভাবে অবগত করানো যাচ্ছে যে, চুয়াডাঙ্গা পৌর এলাকায় অতিরক্ত গরমের কারণে জনসাধারণের চাহিদার প্রেক্ষিতে চলমান পানি সরবরাহের সময় অপরিবর্তিত রেখে রাত সাড়ে ৯টা থেকে সোয়া ১০টা পর্যন্ত পানি সরবরাহ করা হবে। একই প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সকল গ্রাহক সরাসরি লাইনের সাথে অবৈধ মিটার সংযোগ করে পানি উত্তোলন করছেন তাদের অবৈধ মোটরসংযোগ বিচ্ছিন্ন করাসহ সকলকে পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।

এদিকে ভ্যাপসা গরমে একের পর এক মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। গতপরশু রাতে চুয়াডাঙ্গা বোয়ালমারীর হাসিবুল ইসলাম তার দৌলাতদিয়াড় সরদারপাড়াস্থ ভাড়াবাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি উপজেলা পরিষদের একজন কর্মচারী ছিলেন।

আবহওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিত অংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। রাজশাহী ও খুলনা বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।