প্র্রায় ৪ বছর পর চুয়াডাঙ্গা মেহেরপুরসহ ১২ জেলায় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আজ

চুয়াডাঙ্গার ১৪ কেন্দ্রে পরীক্ষার্থী ৯ হাজার ৫৬৩ জন
স্টাফ রিপোর্টার: প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ লিখিত পরীক্ষা নেয়া হচ্ছে আজ। সকাল ১০টা থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত এক টানা পরীক্ষা নেয়া হবে। চুয়াডাঙ্গা জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯ হাজার ৫শ’ ৬৩ জন। নিয়োগ পরীক্ষায় কানে ব্লুটুথ দিয়ে এবং পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কোনো কোনো কক্ষ পরিদর্শকের মাধ্যমে দীর্ঘদিন ধরে অনিয়ম করে আসার একটি চক্র রয়েছে। চুয়াডাঙ্গায় এ চক্র এবারও সক্রিয়। ফলে প্রশাসনের তরফেও বাড়তি নজরদারির ব্যবস্থা নেয়া হয়েছে।
জানা গেছে, ২০১৪ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভূক্ত সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষা জেলার ৪ উপজেলার ৯ হাজার ৫৬৩ চাকরি প্রত্যাশী পরীক্ষার্থী এতে অংশগ্রহণ করবে। ইতোমধ্যে পরীক্ষা গ্র্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রত্যেক কেন্দ্রে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেটসহ একজন শিক্ষা কর্মকর্তা ও ভ্রাম্যমাণ টিম থাকবে। কেন্দ্রের ২০০ গজের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। এছাড়া কেন্দ্রগুলোর পরীক্ষা কার্যক্রম মনিটরিং করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সত্যকাম সেনকে চুয়াডাঙ্গা জেলার দায়িত্ব দেয়া হয়েছে। মেহেরপুর জেলার দায়িত্বে থাকবেন বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিটের উপ-পরিচালক মাহমুদুর রহমান হাবিব।
২০১৪ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভূক্ত সহকারী শিক্ষক নিয়োগের জন্য আবেদন পত্র নেয়া হয়। কিন্তু পুল ও প্যানেলভূক্ত শিক্ষকরা পদায়ন চেয়ে উচ্চ আদালতে রিট পিটিশন মামলা দায়ের করেন। পরে আদালত পুল ও প্যানেলভূক্ত শিক্ষকদের পদায়ন না হওয়া পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে সকল প্রকার নিয়োগ স্থগিত করে। প্রায় ৪ বছর বন্ধ থাকার পর প্রথম ধাপে ১২ জেলায় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। জেলা গুলো হলো চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, ফেনী, বরগুনা, মুন্সিগঞ্জ, জয়পুরহাট, শরীয়তপুর, মাদারীপুর, নারায়ণগঞ্জ, ঝালকাঠি ও লক্ষ্মীপুর।
চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, প্রতিকেন্দ্রে ১ জন কেন্দ্র সচিব, ১জন সদস্য সচিব, ১জন ভারপ্রাপ্ত কর্মকর্তা, ১জন হল সুপারসহ প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন কক্ষ পরিদর্শক নিয়োগ দেয়া হয়েছে। পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় সংখ্যক পুলিশ মোতায়ন থাকবে। ১ ঘন্টা ২০ মিনিটের পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের আলোকে পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পরে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় কোনো পরীক্ষার্থী বই, উত্তরপত্র, নোট বা অন্য কোনো কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাত ঘড়ি বা হাত ঘড়ি জাতীয় বস্তু, ইলেকট্রনিক্স ডিভাইজ সাথে নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। চুয়াডাঙ্গা সরকারি কলেজ কেন্দ্রে ৬৬১০০০১ থেকে ৬৬১১৫০০ রোল রেঞ্জে ১৫০০ জন, আদর্শ মহিলা কলেজ কেন্দ্রে ৬৬১১৫০১ থেকে ৬৬১২৪০০ রোল রেঞ্জে ৯০০ জন, ভিজে সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬৬১২৪০১ থেকে ৬৬১৩৪০০ রোল রেঞ্জে ১০০০ জন, চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬৬১৩৪০১ থেকে ৬৬১৮৩০০ রোল রেঞ্জে ৯০০ জন, ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৬৬১৮৩০১ থেকে ৬৬১৫০০০ রোল রেঞ্জে ৭০০ জন, চুয়াডাঙ্গা আদর্শ বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৬৬১৫০০১ থেকে ৬৬১৫৪০০ রোল রেঞ্জে ৪০০ জন, রাহেলা খাতুন গালর্স একাডেমি কেন্দ্রে ৬৬১৫৪০১ থেকে ৬৬১৫৯০০ রোল রেঞ্জে ৫০০ জন, চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬৬১৫৯০১ থেকে ৬৬১৬৩০০ রোল রেঞ্জে ৪০০ জন, এম এ বারী মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৬৬১৬৩০১ থেকে ৬৬১৬৯০০ রোল রেঞ্জে ৬০০ জন, সীমান্ত মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৬৬১৬৯০১ থেকে ৬৬১৭৫০০ রোল রেঞ্জে ৬০০ জন, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রী কলেজ কেন্দ্রে ৬৬১৭৫০১ থেকে ৬৬১৮৫০০ রোল রেঞ্জে ১০০০ জন, চুয়াডাঙ্গা আলিয়া মাদরাসা চুয়াডাঙ্গা কেন্দ্রে ৬৬১৮৫০১ থেকে ৬৬১৮৯০০ রোল রেঞ্জে ৪০০ জন, কমলাপুর পিটিআই কেন্দ্রে ৬৬১৮৯০১ থেকে ৬৬১৮২০০ রোল রেঞ্জে ৩০০ জন এবং চুয়াডাঙ্গা টেকনিক্যাল কলেজ কেন্দ্রে ৬৬১৮২০১ থেকে ৬৬১৯৫৬৩ রোল রেঞ্জে ৩৬৩ জনসহ ১৪ কেন্দ্রে ৯ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থী জেলার শূণ্য পদের বিপরীতে রাজস্ব খাতভূক্ত সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে।