প্রস্তুতি সেরে ফেলতে চায় আওয়ামী লীগ : ২৬ জানুয়ারি থেকে জেলা পর্যায়ে জরিপ

কাজী জাফর উল্লাহর নেতৃত্বে চুয়াডাঙ্গামেহেরপুর ঝিনাইদহে আসছেন নম্বর দল

স্টাফ রিপোর্টার: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগেভাগেই সব প্রস্তুতি সেরে রাখতে চায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। হ্যাটট্রিক জয়ের লক্ষ্যে গেল বছর থেকেই একাদশ নির্বাচনের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করে দলটি। আর চলতি বছরের শুরুতে তাতে আরো গতি সঞ্চারের চেষ্টা করছে তারা। ইতোমধ্যে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েকটি বিভাগ ও জেলা সফরের সিডিউল মোটামোটি চূড়ান্ত করেছেন। দলের সভাপতিমণ্ডলীর সদস্যসহ কেন্দ্রীয় সদস্যদের সমন্বয়ে গঠন করা হয়েছে ১৫টি সাংগঠনিক টিম। এছাড়া দলীয় প্রার্থী বাছাইয়ের আগে থেকেই বিভিন্ন স্তরের জরিপ করছে দলটি। জরিপ, মাঠ পর্যালোচনা ও অতীত কর্মকাণ্ড বিবেচনা করে নির্বাচনে জয়লাভ করতে পারে এমন প্রার্থীদের আগামী মার্চের মধ্যেই কেন্দ্র থেকে ‘গ্রিন সিগন্যাল’ দেয়া হবে বলেও নিশ্চিত করেছে দলের একটি সূত্র। আওয়ামী লীগ নেতাদের মতে, আগামী নির্বাচনে জয়ের বিকল্প নেই তাদের। তাই নির্বাচনের আগেই সবদিক দিয়ে এগিয়ে থাকতে চাইছেন তারা। দলীয় প্রার্থী বাছাই থেকে শুরু করে অভ্যন্তরীণ কোন্দল নিরসন, উন্নয়ন প্রচার, বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কর্মকাণ্ড জনগণের সামনে তুলে ধরতে উঠান বৈঠক, বর্ধিতসভা, কর্মিসভা, পথসভা, জনসভাসহ নানা কর্মসূচি নিয়ে মাঠে নেমে পড়েছেন তারা। জাতীয় নির্বাচন এবং তার আগে কয়েকটি সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণায় নামছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুণ্যভূমি সিলেটে হযরত শাহজালাল (রহ.)’র মাজার জিয়ারতের মাধ্যমে এই সফর শুরু হবে। আর ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে সিলেটসহ রাজশাহী, বরিশাল ও খুলনা সিটিতে নির্বাচনী জনসভা করবেন তিনি। এ ছাড়া পর্যায়ক্রমে রংপুর, কক্সবাজারসহ বড় বড় শহরগুলোতে জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। দলের সর্বশেষ কার্যনির্বাহী সংসদের বৈঠকে শেখ হাসিনা নেতাদের এমন মনোভাবের কথা জানিয়েছেন। এ জন্য দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে প্রস্তুতিও নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এর আগে গত বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর যশোরে জনসভা করেছেন প্রধানমন্ত্রী। জেলা আওয়ামী লীগ আয়োজিত ওই জনসভায় শেখ হাসিনা আবারো নৌকাকে বিজয়ী করতে দলের নেতাকর্মী ও সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম বলেন, আমরা অনেক আগে থেকেই আমাদের নির্বাচনী প্রস্তুতি শুরু করেছি। আমাদের নেতাকর্মীরাও মাঠে নেমেছেন। এ মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় নেতা হলেন শেখ হাসিনা, আর সবচেয়ে জনপ্রিয় দল আওয়ামী লীগ। বাংলার মানুষ বিশ্বাস করে শেখ হাসিনার ভাগ্যের সঙ্গে বাংলাদেশের মানুষের ভাগ্য জড়িত। বাংলাদেশকে ভালো রাখতে হবে, শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে হবে। আমরা শেখ হাসিনা সরকারের আমলের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে জনগণকে বোঝাচ্ছি। পাশাপাশি সাংগঠনিক প্রস্তুতিও চলছে। আওয়ামী লীগ ঐক্যবদ্ধভাবে আগামী নির্বাচনে অংশ নেবে এবং আশা করি বিজয়ী হবে। বিএনপি-জামায়াতকে উদ্দেশ্য তিনি বলেন, যারা আন্দোলনে পরাজিত হয়, তারা নির্বাচনেও পরাজিত হবে।

এদিকে কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সমন্বয়ে ১৫টি টিম গঠন করেছে আওয়ামী লীগ। আগামী ২৬ জানুয়ারি থেকে ৭৪টি সাংগঠনিক জেলায় আনুষ্ঠানিক সফর শুরু করবে এই টিমগুলো। উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদের নেতৃত্বে এক নম্বর টিম দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারী সফর করবেন। দুই নম্বর টিমের প্রধান উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু। তারা রংপুর, রংপুর মহানগর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলা সফর করছেন। এছাড়া সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের নেতৃত্বে তিন নম্বর টিম- চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, রাজশাহী মহানগর, পাবনা ও সিরাজগঞ্জ জেলা; লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে চার নম্বর টিম জয়পুরহাট, বগুড়া, নওগাঁ ও নাটোর; পীযূষ কান্তি ভট্টাচার্যের নেতৃত্বে পাঁচ নম্বর টিম বাগেরহাট, খুলনা, খুলনা মহানগর, সাতক্ষীরা, যশোর ও নড়াইল সফর করবেন। কাজী জাফর উল্লাহর নেতৃত্বে ৬ নম্বর টিম মাগুরা, কুষ্টিয়া, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা ও মেহেরপুর; আমির হোসেন আমুর নেতৃত্বে সাত নম্বর টিম বরিশাল, বরিশাল মহানগর, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও ঝালকাঠি জেলা; সৈয়দা সাজেদা চৌধুরীর নেতৃত্বে আট নম্বর টিম গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলা; ড. মো. আবদুর রাজ্জাকের নেতৃত্বে নয় নম্বর টিম টাঙ্গাইল, শেরপুর ও জামালপুর জেলা; সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে ১০ নম্বর টিম নেত্রকোনা, ময়মনসিংহ, ময়মনসিংহ মহানগর ও কিশোরগঞ্জ জেলা সফর করবেন। আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ১১ নম্বর টিম সিলেট, সিলেট মহানগর, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা; ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নেতৃত্বে ১২ নম্বর টিম রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, চট্টগ্রাম, চট্টগ্রাম মহানগর ও কক্সবাজার জেলা; শেখ ফজলুল করিম সেলিমের নেতৃত্বে ১৩ নম্বর টিম কুমিল্লা, কুমিল্লা মহানগর, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলা; অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর নেতৃত্বে ১৪ নম্বর টিম নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলা এবং ওবায়দুল কাদেরের নেতৃত্বে ১৫ নম্বর টিম রাজধানী ঢাকা, নরসিংদী, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ মহানগর, গাজীপুর, গাজীপুর মহানগর ও মানিকগঞ্জ জেলা সফর করবেন।

দলীয় সূত্রে ও নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগ মুহূর্ত পর্যন্ত টিমগুলো সংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, থানা পর্যায়ে সাংগঠনিক সফরে যাবে এবং স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ করবে। প্রতি শুক্রবার ও শনিবার সমন্বয় সভা হবে। ওই সভার মাধ্যমে জেলা, উপজেলা ও থানাগুলো সভাসমাবেশের তারিখ নির্ধারণ করবে। এ সব সভায় কেন্দ্রীয় নেতারা নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার পাশাপাশি বিগত দিনে বিএনপি-জামায়াতের আন্দোলন চলাকালে অগ্নি-সন্ত্রাসের ভয়াবহ খণ্ডচিত্র তুলে ধরবেন। এ ছাড়া সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে জনমত গঠনের চেষ্টা করবেন।