প্রশাসনের হস্থক্ষেপে বেগমপুর-যদুপুর বিদ্যালয় মাঠের বোশেখি মেলা উচ্ছেদ : জরিমানা

 

খাইরুজ্জামান সেতু: চুয়াডাঙ্গা সদরের বেগমপুর-যদুপুর বিদ্যালয় মাঠের বোশেখি মেলা প্রশাসনের হস্থক্ষেপে অবশেষে উচ্ছেদ করা হয়েছে। মেলার প্রধান উদ্যোক্তা আব্বাছ আলীকে আটক করেছে জেলা প্রশাসন। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মেলা কমিটিকে জরিমানা করেছেন ২০ হাজার টাকা। মেলার প্যান্ডেল উচ্ছেদ করায় প্রশাসনকে সাধুবাদ জানিয়েছে এলাকাবাসী।

জানা গেছে, গত সোমবার চুয়াডাঙ্গা সদরের বেগমপুর-যদুপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে ৬ দিনব্যাপি বোশেখি মেলার আয়োজন করে স্থানীয় ক্ষমতাসীন দলের কতিপয় নেতৃবৃন্দ। মেলার নামে ভ্যারাটিশো চালানো হবে আঁচ করতে পেরে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল এবং মানববন্ধন করে। শিক্ষার্থীদের আন্দোলন পদদলিত করে বোশেখি মেলার নামে পুতুল নাচের আয়োজন করে মেলা আয়োজক কমিটি। বিষয়টি ভালোভাবে নেয়নি এলাকার সচেতনমহল। বিষয়টি গতকাল বুধবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের দৃষ্টিগোচর হলে সকাল ৯টার দিকে প্রথমে চুয়াডাঙ্গা সদর উপজেরা নির্বাহী অফিসার মো. আবুল আমিন বিদ্যালয় মাঠ থেকে পুতুল নাচের প্যান্ডেল সরিয়ে ফেলার জন্য মেলা কমিটিকে নির্দেশ দেন। তিনি চলে আসার পরপরই চুয়াডাঙ্গা কালেক্টর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোখলেছুর রহমান ঘটনাস্থলে যান। সেখানে তিনি দীর্ঘসময় অপেক্ষা করে মেলা কমিটির কোনো সদস্যকে না পেয়ে প্রশাসনের লোকজন দিয়ে প্যান্ডেল উচ্ছেদের নির্দেশ দেন। দুপুরে সাবেক ইউপি সদস্য মেলার প্রথান উদ্যোক্তা আব্বাছ আলী ঘটনাস্থলে পৌঁছুলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোখলেছুর রহমান তাকে আটক করার নির্দেশ দেন। পরে গাড়িতে করে আব্বাছ আলীকে চুয়াডাঙ্গায় নিয়ে ভ্রাম্যমাণ আদালত বসানো হয়। সেখানে মেলার আয়োজক কমিটিকে ২০ হাজার টাকা জরিমানা করেন আদালত।

এদিকে শিক্ষার্থীদের দাবির বিষয়টি উপলব্ধি করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন বিদ্যালয় মাঠ থেকে পুতুল নাচের প্যান্ডেল উচ্ছেদ করায় সাধুবাদ জানিয়েছে।