পেট্রলবোমায় প্রাণ গেলো দিনমজুরের : আরো ১৩ জন দগ্ধ

স্টাফ রিপোর্টার: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল ও টানা অবরোধের ২৮তম দিন গতকাল সোমবার কয়েকটি স্থানে গাড়িতে আগুন ও ভাঙচুর এবং ট্রেনে পেট্রলবোমা হামলা ও নাশকতা চালিয়েছে অবরোধকারীরা। এর মধ্যে গত রবিবার রাতে লক্ষ্মীপুরে পেট্রলবোমায় দগ্ধ হয়ে এক দিনমজুর মারা গেছেন। এ ঘটনায় দগ্ধ হয়েছে আরো দুজন। গতকাল বিকেলে ঢাকা-ময়মনসিংহ রেলপথের গাজীপুরের শ্রীপুরে যাত্রীবাহী ট্রেনে পেট্রলবোমা হামলায় দগ্ধ হয়েছে পাঁচজন। রাজশাহী নগরীতে রাত সাড়ে ৮টার দিকে দুই ট্রাকচালকসহ তিনজন দগ্ধ হয়েছে। বগুড়ায় পেট্রলবোমায় এক ব্যবসায়ী, গাইবান্ধায় ট্রাকচালক জেলাল উদ্দিন ও হেলপার মহব্বত আলী দগ্ধ হয়েছেন। এ ছাড়া পৃথক ঘটনায় পুলিশসহ আহত হয়েছে আরো পাঁচজন।

এদিকে আগামী বুধবার ঝিনাইদহ জেলায় সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি।   ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয়ে অগ্নিসংযোগ, নেতাকর্মীদের গণগ্রেফতার, মিথ্যা মামলা দায়ের, জেলা বিএনপির সভাপতি মসিউর রহমানসহ শীর্ষ নেতাদের বাড়িতে পুলিশ অভিযানের প্রতিবাদে এ হরতালের ডাক দেওয়া হয়েছে।

অপর দিকে,চট্টগ্রামের মিরসরাইয়ে রেললাইনের প্যান্ডরোল ক্লিপ খুলে নেওয়ায় ‘ময়মনসিংহ এক্সপ্রেস’ লাইনচ্যুত হয়ে দীর্ঘ সময় ঢাকা ও সিলেটের সঙ্গে চট্টগ্রামের ট্রেন যোগাযোগ বন্ধ থাকে। ঢাকা ও চট্টগ্রামের আদালতপাড়ায় কয়েকটি ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে এ ঘটনায় কোনো হতাহত হয়নি। অন্যদিকে সাত জেলায় ২৩টি গাড়িতে আগুন ও ভাঙচুর করেছে নাশকতাকারীরা। গত রবিবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ১৪১ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে গতকাল সকালে নোয়াখালীর মাইজদীতে পুলিশের গাড়িতে আগুন দেওয়ার সময় জামায়াত-শিবিরের দুই কর্মীকে হাতেনাতে ধরে পুলিশে দিয়েছে জনতা। ফটিকছড়ি ও চকরিয়ায়ও শিবিরকর্মীদের জনতা পুলিশে দিয়েছে বলে জানা গেছে।

চুয়াডাঙ্গায় হরতালে তেমন কোনো অপ্রীকর ঘটনা ঘটেনি। যান চলা ছিলো অনেকটায় স্বাভাবিক। দুরপাল্লার যানবাহন চলাচল না করলেও অভ্যান্তরিন রুটে কয়েটি গাড়ি চলাচল কর দেখা গেছে। হরতালের পক্ষে-বিপক্ষে কোনো পিকেটিং করতে দেখা যায়। রাতে শহরের নিউ মার্কেটের সামনে একটি ও কোর্ট এলাকায় একটি বোমার শব্দ পাওয়া গেলেও পুলিশ বোমার কোনা আলামত উদ্ধার করতে পারেনি।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহ সরকারি কেসি কলেজ ছাত্রদলের সভাপতি মনিরুজ্জামান মাসুমসহ বিএনপি-শিবিরের ৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল সোমবার ভোরের দিকে তাদেরকে জেলার বিভিন্ন স্থান থেকে আটক করা হয়।

ঝিনাইদহ পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, নাশকতার আশঙ্কায় তাদেরকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ৩ জন বিএনপি-ছাত্রদল ও একজন শিবিরকর্মী রয়েছেন। ঝিনাইদহ ডিএসবি অফিসের এসআই খবির হোসেন জানান, আটককৃতদের থানায় নেয়া হয়েছে। পরে তাদের জেলহাজতে পাঠান আদালত।

ঝিনাইদহে ট্রাকে বোমা হামলার ঘটনায় বিএনপির ৫৩ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। ক্ষতিগ্রস্থ ট্রাকের চালক সবুজ হোসেন বাদী হয়ে রোববার ঝিনাইদহ সদর থানায় মামলাটি দায়ের করেন। ঝিনাইদহ সদর থানার ওসি শাহাবুদ্দিন আজাদ জানান, শনিবার সন্ধ্যায় শহরের চুয়াডাঙ্গা বাস স্ট্যান্ডে গরু বোঝাই একটি ট্রাকে হরতাল সমর্থকদের একটি মিছিল থেকে পেট্রোল বোমা মারা হয়। এতে ট্রাকের সমনের অংশ পুড়ে যায়। পরে পরিবহন শ্রমিক ও ফায়ার সার্ভিস গিয়ে আগুন নেভায়। ওসি আরও জানান, মামলার আসামিদের মধ্যে রয়েছেন বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও ঝিনাইদহ জেলা সভাপতি মসিউর রহমান, সম্পাদক আব্দুল মালেক। এছাড়া অজ্ঞাত পরিচয় আরও ৪০-৪৫ জনকে আসামি করা হয় বলেও তিনি জানান।

কাল ঝিনাইদহ জেলায় সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি।   ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয়ে অগ্নিসংযোগ, নেতাকর্মীদের গণগ্রেফতার, মিথ্যা মামলা দায়ের, জেলা বিএনপির সভাপতি মসিউর রহমানসহ শীর্ষ নেতাদের বাড়িতে পুলিশ অভিযানের প্রতিবাদে এ হরতালের ডাক দেওয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় ঝিনাইদহ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মালেক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে হরতালের ঘোষনা দেওয়া হয়। তবে হরতালে জরুরী সেবা বিদ্যুৎ, পানি, ঔষধ, এ্যাম্বুলেন্স ও সংবাদপত্রের গাড়ি হরতালের আওয়াতামুক্ত থাকবে বলেও জানানো হয়েছে।