পুরোনো জেলের অফিস কক্ষ খালেদার নতুন ঠিকানা

স্টাফ রিপোর্টার: পুরোনো ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরোনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে। কারাগারে ঢুকতেই বাম দিকে যে দ্বিতল ভবনের নিচতলাতে তাকে রাখা হয়েছে। এখানে আগে কারা কর্মকর্তারা অফিস করতেন। কয়েক দিন আগে কক্ষগুলো ধোয়া মুছা করে পরিষ্কার করা হয়। রায় ঘোষণার পর বেলা ৩টা ১২ মিনিটে খালেদা জিয়াকে র‌্যাব-পুলিশের কড়া পাহারায় কারাগারে নেয়া হয়। সেখানে আইনজীবীদের সঙ্গে কিছু কথা বলার পর ভেতরে নিয়ে যাওয়া হয় খালেদা জিয়াকে। আদালতের অনুমতি সাপেক্ষে খালেদা জিয়ার সঙ্গে কারাগারে অবস্থান করবেন তার গৃহকর্মী ফাতেমা।

কারা অধিদফতরের ঢাকা বিভাগের ডিআইজি (প্রিজন্স) তৌহিদুল ইসলাম বলেন, ‘কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী খালেদা জিয়াকে কারাগারের মূল ফটকের ভেতরে বাম দিকে যে অফিস ভবন রয়েছে, সেখানেই রাখা হয়েছে। এই ভবনটির নিচতলায় পাশাপাশি কয়েকটি কক্ষ রয়েছে। এর একটি কক্ষে তাকে থাকতে দেয়া হচ্ছে। অন্য কক্ষগুলোতে নিরাপত্তাকর্মীরা অবস্থান করেন। একজন প্রথম শ্রেণির বন্দির যেসব সুবিধা পাওয়ার কথা, সব সুবিধাই তাকে সেখানে দেয়া হবে। তবে তার সঙ্গে গৃহকর্মী থাকার কোনো নির্দেশনা এখনো কারা কর্তৃপক্ষের হাতে এসে পৌঁছেনি। এমন নির্দেশনা এলে ব্যবস্থা নেয়া হবে।’

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, কারাগারে ভিআইপির মর্যাদা পাবেন খালেদা জিয়া। জেল কর্তৃপক্ষও বিষয়টি তাদের জানিয়েছে। আদালত খালেদা জিয়ার সঙ্গে তার গৃহকর্মী ফাতেমাকে থাকার অনুমতি দিয়েছে।

কারা সূত্রে জানা গেছে, কারাগারের যে কক্ষটিতে খালেদা জিয়াকে রাখা হয়েছে সেখানে একটি আলমারি ও একটি পালঙ্ক রয়েছে। ঢাকা কেন্দ্রীয় কারাগার এখানে থাকার সময় সিনিয়র জেল সুপার ওই কক্ষটিতে বসতেন। গতকাল সন্ধ্যায়ই খালেদা জিয়ার ওই কক্ষে একটি টেলিভিশন লাগিয়ে দেয়া হয়েছে যেটিতে শুধু বিটিভি দেখা যাবে। অন্য কোনো চ্যানেল তিনি দেখতে পাবেন না। কক্ষটির সঙ্গেই একটি বাথরুম রয়েছে। ওই বাথরুমটিরও কিছুদিন আগে সংস্কার করা হয়েছে। একজন ভিআইপি বন্দির যে সুযোগ পাওয়ার কথা তিনি তা সব পাবেন।