পুনর্গঠন ও সাংগঠনিক কার্যক্রমে গতি আনার চেষ্টায় বিএনপি

থিংক ট্যাংক গ্রুপ গঠনের বিষয়ে প্রাথমিক দিকনির্দেশনা দিয়েছেন খালেদা জিয়া

 

স্টাফ রিপোর্টার: এলোমেলো হয়ে পড়া দল পুনর্গঠন ও সাংগঠনিক কার্যক্রমে গতি আনার পাশাপাশি দলকে আধুনিক তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ করার দিকেও নজর দিচ্ছে বিএনপি। বিশেষ করে, ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দলের রাজনীতি, লক্ষ্য-উদ্দেশ্য ও নীতি-আদর্শকে বেশি করে প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। গণমাধ্যমেও বিষয়ভিত্তিক প্রবন্ধ লেখা ও টেলিভিশনগুলোতে টকশোসহ বিভিন্ন আলোচনা অনুষ্ঠানে দলের প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিনিধিত্ব বাড়ানোর দিকেও জোর দেয়া হচ্ছে। এ বিষয়গুলোকে সমন্বয় করার লক্ষ্যে দলপন্থি বুদ্ধিজীবীদের সমন্বয়ে একটি থিংক ট্যাংক গ্রুপ গঠনের বিষয়ে প্রাথমিক দিকনির্দেশনা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত রোববার রাতে দলের জ্যেষ্ঠ নেতাদের সাথে বৈঠকে তিনি এই নির্দেশনা দেন বলে জানা গেছে।

ওই বৈঠকে উপস্থিত থাকা বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান সোমবার বলেন, বৈঠকে রাজনীতি ও দল পুনর্গঠনসহ বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্যে থিংক ট্যাংক গ্রুপ গঠন করা যায় কি-না, তা নিয়েও কথা হয়েছে। আমরা যারা বৈঠকে ছিলাম, প্রত্যেকেই এ ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছি।

অন্য একাধিক সূত্র জানায়, গত রোববার রাতের ওই বৈঠকে বিএনপি  নেতাদের পাশাপাশি অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ ও জ্যেষ্ঠ সাংবাদিক-কলামিস্ট মাহফুজ উল্লাহসহ বিএনপি ঘরানার কয়েকজন পেশাজীবী নেতা, বুদ্ধিজীবীও উপস্থিত ছিলেন। বিশ্ব রাজনীতির আধুনিক ধ্যান-ধারণার সাথে তাল মিলিয়ে দলকে যুগোপযোগী করে তোলার ওপর গুরুত্ব দিয়ে এ ব্যাপারে তারা খালেদা জিয়াকে উদ্যোগী হওয়ার পরামর্শ দেন। তাদের পরামর্শগুলোর মধ্যে ছিলো- সরকারের দোষত্রুটির পাশাপাশি ইস্যুভিত্তিক প্রবন্ধ লিখে সেগুলো দেশ-বিদেশের গণমাধ্যমে প্রচার-প্রকাশের উদ্যোগ নেয়া, বিভিন্ন বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ-সংরক্ষণ করে ডাটা তৈরি করা, টেলিভিশন টকশোসহ বিভিন্ন আলোচনা অনুষ্ঠানে তথ্য-যুক্তিতর্কের মাধ্যমে দলের পক্ষে অবস্থান তুলে ধরার লক্ষ্যে প্রশিক্ষণপ্রাপ্ত আলোচক গড়ে তোলা, দলের নেতাকর্মী-সমর্থকদের তথ্য-প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ করে ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সক্রিয় করে তোলা এবং অর্থনীতি, বহিঃসম্পর্ক উন্নয়ন, কৃষি, নারী উন্নয়ন, গণতন্ত্র, বেকার সমস্যার সমাধানসহ ঘন ঘন ইস্যুভিত্তিক সভা-সেমিনার আয়োজন করা ইত্যাদি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানান, তাদের এসব পরামর্শের জবাবে ইতিবাচক মনোভাব দেখিয়ে খালেদা জিয়াও বলেছেন- একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষম করে বিএনপিকে গড়ে তুলতে হবে।