পিএসসি পরীক্ষা বর্জনের হুমকি শিক্ষকদের

 

স্টাফ রিপোর্টার: টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহালসহ পাঁচ দফা দাবি না মানলে আসন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা বর্জনের হুমকি দিয়েছেন প্রাথমিক শিক্ষকরা। গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন থেকে এ হুমকি দেয়া হয়েছে। একই সাথে দাবি আদায়ে আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর দু ঘণ্টা এবং ২১ সেপ্টেম্বর পূর্ণ দিবস কর্মবিরতির কর্মসূচিও ঘোষণা করা হয়। সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম তোতা বলেন, জাতীয় বেতন স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহাল রাখা, সহকারী শিক্ষকদের এন্ট্রি পদ ধরে পরিচালক পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতি, প্রধানমন্ত্রী ঘোষিত প্রধান শিক্ষকদের উন্নীত স্কেলে বেতন নির্ধারণীর জটিলতা দ্রুত নিরসন করতে হবে।

এছাড়া প্রাথমিক শিক্ষক থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষক পর্যন্ত সব শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল প্রদান, সহকারী  শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির জটিলতা অক্টোবরের ১৪ তারিখের মধ্যে নিরসন না করলে পিএসসি পরীক্ষা বর্জনসহ কঠোর কর্মসূচি দেয়ার ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আবুল বাসার, সহসভাপতি জুলফিকার আলী, যুগ্মসম্পাদক গাজীউল হক চৌধুরী ও আবুল কাশেম উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে শিক্ষক নেতারা জানান, বেতন কাঠামোর জটিলতায় ২০০৯ সাল থেকে সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি বন্ধ থাকায় সারাদেশে হাজার হাজার প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। এতে বিদ্যালয়ে পাঠদান ও স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।