ন্যায়বিচার করলে বেহেস্ত এবং অন্যায় বিচার করলে দোযখে যেতে হবে

চুয়াডাঙ্গায় আইনজীবীদের সাথে মতবিনিময়কালে বিচারপতি আকরাম হোসেন চৌধুরী

স্টাফ রিপোর্টার: হাইকোর্ট বিভাগের বিচারপতি আকরাম হোসেন চৌধুরী বিচারকদেরকে ন্যায়বিচার করতে আহ্বান জানিয়ে বলেন, ন্যায় বিচার করলে বেহেস্ত এবং অন্যায় বিচার করলে দোযখে যেতে হবে। এজন্য আইনজীবীদেরকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে। গতকাল বৃহস্পতিবার বেলা ১০টায় চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে স্থানীয় আইনজীবীদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মহ. শামসুজ্জোহার সঞ্চালনায় মতবিনিময় সভায় জেলা ও দায়রা জজ রবিউল ইসলাম, পুলিশ সুপার নিজাম উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার ফরহাদ হোসেন ও বিদায়ী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ড. এবিএম মাহমুদুল হক বক্তব্য রাখেন। এ সময় জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এসএম ইমদাদ হোসেন, সেলিম উদ্দিন খান, আলমগীর হোসেন ও এমএম শাহজাহান মুকুল, সরকারি কৌশলী (জিপি) মোল্লা আব্দুর রশিদ ও বজলুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন সিনিয়র আইনজীবী মোসলেম উদ্দিন।
বিচারপতি আকরাম হোসেন চৌধুরী আরও বলেন, চুয়াডাঙ্গার বিচার বিভাগ, জেলা প্রশাসন ও জেলা পুলিশের মধ্যে যে সমন্বয় রয়েছে, তা ধরে রাখতে হবে। বীর মুক্তিযোদ্ধারা দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন। বাংলাদেশ স্বাধীন না হলে আমার মতো বাঙালি হয়তো হাইকোর্টের বারান্দায় যেতে পারতাম, কিন্ত বিচারক হতে পারতাম না। আইনের শাসন প্রতিষ্ঠার জন্য আইনজীবীদের যে একাগ্রতা এবং যেভাবে দায়িত্ব পালন করছেন তা সবসময়ই থাকবে আশা করি। চিফ জুডিসিয়াল ম্যজিস্ট্রেট ভবনের অভাব দূর করতে এবং অন্যান্য সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন।
জেলা ও দায়রা জজ রবিউল ইসলাম বলেন, ‘ন্যায়বিচার করতে হলে আইনজীবী ও অধিনস্থ কর্মকর্তাদের ট্রেনিংয়ের ওপর রাখতে হবে। আপনি আমাদের অভিভাবক। আপনার নির্দেশাবলী অক্ষরে অক্ষরে পালন করবো। আপনি চুয়াডাঙ্গার আপনজন হিসেবে ও আজীবন নাগরিকহিসেবে থাকবেন। আমরা সি ক্যাটাগরির জেলা হলেও মানুষ হিসেবে এ ক্যাটাগরিরর ওপরে। বঙ্গবন্ধুর সোনার বাংলা একদিন নিশ্চয়ই হবে।’
পুলিশ সুপার নিজাম উদ্দিন বলেন, ‘চুয়াডাঙ্গার মানুষ আবেগ প্রবণ। যে কাজগুলো সমাজ স্বীকৃত নয়, সেই কাজ থেকে বিরত থাকতে হবে। বাল্যবিয়েতে দ্বিতীয় অবস্থান করছে চুয়াডাঙ্গা জেলা। অনেক নথিপত্র খুঁজে পাওয়া যাচ্ছে না। বাংলাদেশের মানুষ ন্যায়বিচার পাক এ প্রত্যাশা সকলের। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারি। আপনার দিকনির্দেশনা অনুযায়ী কাজ করবো।