নির্যাতনকারী ওসির কারাদণ্ড

 

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রাক্তন শিক্ষার্থী আব্দুল কাদেরকে নির্যাতন করার মামলায় খিলগাঁও থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসাথে তাকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। তবে মামলার আসামি হেলাল উদ্দিন পলাতক রয়েছেন। গতকাল রোববার ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর হাকিম আলমগীর কবির রাজ এ রায় দেন।

বাদীপক্ষে আদালতে মামলা পরিচালনা করছেন মুনজুর আলম, মোহাম্মদ গাফফার হোসেন ও শুভ্র সিনহা রায়। আব্দুল কাদের প্রাণরসায়ন ও অণুজীব বিজ্ঞান বিভাগের তৎকালীন ছাত্র। বর্তমানে তিনি বিসিএস (শিক্ষা) ক্যাডারে সরকারি চাকরিজীবী হিসেবে লক্ষ্মীপুর সরকারি কলেজে কর্মরত আছেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১১ সালের ১৬ জুলাই খালার বাসা থেকে বিশ্ববিদ্যালয়ের হলে আসার পথে দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের সামনে শাদা পোশাকধারী পুলিশ আব্দুল কাদেরকে মারধর করতে থাকে। সে সময় আবদুল কাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের মাস্টার্সের ছাত্র ছিলেন। এ সময় আবদুল কাদের নিজেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলে পরিচয় দেয়ার পরও তাকে নির্যাতন করে পুলিশ। পরে থানায় নিয়ে জোরপূর্বক স্বীকারোক্তি আদায়ের লক্ষ্যে ওসি হেলালের রুমে তাকে মারধর করা হয়। পরদিন তাকে ডাকাতির প্রস্তুতি ও অস্ত্র আইনের মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠায় পুলিশ। তিনটি মামলাই তদন্ত শেষে নির্দোষ প্রমাণিত হলে কাদেরকে অব্যাহতি দেন আদালত। পরে হাইকোর্ট ওসি হেলালের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিলে ২০১২ সালের ২৩ জানুয়ারি ওসি হেলাল উদ্দিনের বিরুদ্ধে মামলা দায়ের করেন আব্দুল কাদের।

২০১২ সালের ২৬ মার্চ মামলার তদন্তকারী কর্মকর্তা খিলগাঁও থানার উপ-পরিদর্শক মো. আবু সাঈদ আকন্দ আসামি হেলালকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১২ সালের ১ অক্টোবর আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।