নিবিড় পরিচর্যায় পণ্ডিত রামকানাই

স্টাফ রিপোর্টার: একুশে পদক পাওয়া শাস্ত্রীয় সঙ্গীতের বিশিষ্ট গুরু পণ্ডিত রামকানাইদাশের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে। বর্তমানে তাকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।এর আগে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তাকে গত বুধবার রাজধানীর মেট্রোপলিটন হাসপাতালে ভর্তি করা হয়।

পণ্ডিত রামকানাইয়ের ছেলে পিনু সেন দাশ বলেন, গতমঙ্গলবার সিলেটে নিজেদের বাড়িতে তার বাবা অসুস্থ হয়ে পড়েন। ওই দিনসন্ধ্যায় তাকে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ার ব্যাপারটি সেখানেই ধরা পড়ে। পরদিন বুধবারতাকে সিলেট থেকে ঢাকায় নিয়ে আসা হয়।

গতকাল দুপুরে নিউরো সার্জন কনক কান্তি বড়ুয়া জানান, মঙ্গলবার রাতে সিলেটে পণ্ডিত রামকানাই দাশের একটি সিটিস্ক্যান করাহয়েছিলো। সেই সময় রিপোর্ট অনুযায়ী রক্তক্ষরণের পরিমাণ অল্প ছিলো। গতকালবৃহস্পতিবার রাতে আরও অসুস্থ হয়ে তিনি অচেতন হয়ে পড়েন। এরপর পুনরায়তার সিটিস্ক্যান করা হয়। এবারের রিপোর্টে রক্তক্ষরণের পরিমাণ বেশি দেখাগেছে। এদিকে তিনি হূদরোগেও ভুগছেন। তার চিকিত্সা পর্যালোচনা করার জন্য গতকাল শুক্রবার দুপুরে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। এই বোর্ডে রয়েছেন নিউরোসার্জন রশিদ উদ্দিন ও আফজালুর রহমান। তারা পণ্ডিত রামকানাই দাশেরমস্তিষ্কে দ্রুত অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছেন।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ‘যতোই সময় যাচ্ছে, পণ্ডিত রামকানাই দাশের মস্তিষ্কে রক্তক্ষরণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং তাক্রমেই জটিল হচ্ছে। তাই দ্রুত তার মস্তিষ্কে অস্ত্রোপচারের সিদ্ধান্তনেয়া হয়েছে।’ পণ্ডিত রামকানাই দাশকে ২০১৩ সালে মেরিল-প্রথম আলোর পক্ষ থেকে আজীবনসম্মাননা জানানো হয়। তিনি পুরাতনী বাংলা গান নিয়ে অনেক দিন যাবত্ কাজকরছেন। পুরাতনী বাংলা গানকে নাগরিক শ্রোতাদের কাছে জনপ্রিয় করতে ভূমিকারাখেন তিনি। দেশে ও দেশের বাইরে তার অসংখ্য ছাত্রছাত্রী রয়েছেন।পিনু সেন দাশ তার বাবার জন্য সবার কাছে আশীর্বাদ চেয়েছেন।