নতুন নেতৃত্বকে বিএনপির অভিনন্দন

আওয়ামী লীগের সম্মেলনে জনগণের চাহিদা পূরণ হয়নি

: মির্জা ফখরুল :

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সম্মেলনে দেশের মানুষের চাহিদা পূরণ হয়নি দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতি অনিশ্চয়তার মধ্যে ছিল, অনিশ্চয়তার মধ্যেই থেকে গেছে। রাজধানীতে গতকাল রোববার এক আলোচনা সভায় তিনি বলেন, আওয়ামী লীগ বড় একটি উৎসব করেছে। এই উৎসবে তারা আলোকসজ্জা, উৎসবের সরঞ্জামের আয়োজন নিখুঁতভাবে করেছে, বিদেশি বন্ধুরা এসেছিলেন তারাও কথা বলেছেন। কিন্তু জনগণের জন্য, বাংলাদেশের মানুষের যে চাহিদা তার জন্য তারা কী করেছেন?

এই সম্মেলনে সেই মূল বিষয়টিই নেই। আজকে বাংলাদেশের প্রধান সংকট হচ্ছে, বাংলাদেশে গণতন্ত্র নেই। সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য তারা কী করবেন, তারা তা বলেনি। মানুষের অধিকারগুলো প্রতিষ্ঠা করার জন্য কী করবেন, তা তারা বলেননি। যে ভোটের অধিকার তারা ছিনিয়ে নিয়ে গেছেন, সেই ভোটের অধিকারকে ফিরিয়ে দিতে কী করবেন তা তারা বলেননি। বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব চাষি নজরুল ইসলামের ৭৫তম জন্মদিন উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় এই আলোচনা সভা ও প্রমাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোট। মির্জা ফখরুল বলেন, এই কাউন্সিলের আগে আমি বলেছিলাম, এই কাউন্সিল থেকে গণতন্ত্র পুনরুদ্ধারের পথনির্দেশনা দেখতে পাব। আশা করেছিলাম, প্রধানমন্ত্রী কীভাবে গণতন্ত্রের পথে ফিরে আসবেন, একটি সংলাপের ব্যবস্থা করবেন, কীভাবে বিরোধী দলের সঙ্গে একটি সমঝোতা করা যায় সে ব্যাপারে কথা বলবেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা সেটি পাইনি। জাতি অনিশ্চয়তার মধ্যে ছিল, অনিশ্চয়তার মধ্যে থেকে গেছে, বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের কথা ভুলে যাইনি। সেখানে শতকরা ৫ ভাগ মানুষ ভোট দিতে পারেনি। ১৫৩ জন প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করা হয়েছে। যে বিরোধী দল করা হয়েছে সেই বিরোধী দলকে কেউ গুরুত্ব দেয় না, সরকারও গুরুত্ব দেয় না। তাদের তিনজন সদস্য সরকারের মন্ত্রিসভার সদস্য। সংসদীয় গণতন্ত্রের কথা বলে বিরোধী দলের নামে অদ্ভুদ জিনিস জাতির সামনে হাজির করা হয়েছে মন্তব্য করে তিনি বলেন, এর মাধ্যমে আমাদের বোকা বানানোর চেষ্টা করা হচ্ছে। এটি হচ্ছে জাতির সঙ্গে প্রতারণা।
অধিকার রক্ষায় দেশের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি জোৎস্না কাজীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য আ ফ ম ইউসুফ হায়দার প্রমুখ।

আওয়ামী লীগের নতুন নেতৃত্বকে বিএনপির অভিনন্দন: আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের নির্বাচিত হওয়ায় তাদের অভিনন্দন জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আওয়ামী লীগের নতুন কমিটির বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, আমি তাদের অভিনন্দন জানাচ্ছি, শুভেচ্ছা জানাচ্ছি।
একই সাথে এই প্রত্যাশা করছি, জাতির যে আশা, জাতির যে আকাক্সক্ষা, গণতন্ত্র ফিরিয়ে দেয়া, অধিকার ফিরিয়ে দেয়া, এর জন্য তারা কাজ করবে। আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে দ্বিতীয় দিন রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলটির নতুন নেতা নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা (সভাপতি) ও ওবায়দুল কাদের (সাধারণ সম্পাদক)।